শিরোনাম
প্রবল গরমে বাড়ছে ছাদের উত্তাপ, সমাধান দিতে পারে গাছ
প্রকাশ : ১৬ মার্চ ২০২১, ২০:০০
প্রবল গরমে বাড়ছে ছাদের উত্তাপ, সমাধান দিতে পারে গাছ
অনামিকা রায়
প্রিন্ট অ-অ+

গরম বাড়ছে। ছাদ তপ্ত হয়ে গিয়ে উপরের তলায় থাকা এই সময় অনেকের জন্যই কষ্টকর। সে ক্ষেত্রে রাস্তা দুটো। হয় ছাদের উপর ছাউনি দিয়ে ঢেকে দিতে হবে, নইলে ঘরে এসি চালিয়ে রাখতে হবে। কিন্তু এর বাইরেও একটা রাস্তা আছে। ছাদের উপর লাগানো যেতে পারে গাছ।


তবে মনে রাখতে হবে, গ্রীষ্মের প্রবল রোদ সহ্য করতে পারবে, এমন গাছই ছাদে লাগানো যেতে পারে। না হলে রোদে ঝলসে যাবে গাছের পাতা। কোন কোন গাছ গ্রীষ্মে ছাদে রাখার জন্য আদর্শ, রইল তেমন কয়েকটির তালিকা।


গাঁদা গাছ:


আমাদের দেশের মতো পরিবেশে গাঁদা খুব ভাল ভাবে বাঁচতে পারে। একটু বেশি রোদও সহ্য করতে পারে। তাই ছাদে এই গাছের টব রাখা সম্ভব। তা ছাড়া এই গাছ খাটো চেহারার হলেও বেশ ঘন হয়। তাই অনেকটা অংশ ছায়ায় ঢেকে রাখতে পারে।


জবা গাছ:


আমাদের দেশীয় পরিবেশে খুব ভাল ভাবে বেঁচে থাকতে পারে জবা গাছ। বিশেষ পরিচর্যার দরকার হয় না। নিয়ম করে জল আর মাঝেসাঝে একটু সার দিলেই হল। ছাদের টবে সহজেই রাখা যায় এই গাছ। তবে প্রচণ্ড ঘন হবে কি না, তা নির্ভর করে গাছটি নিয়মিত ছাঁটার উপর। উচ্চতায় বেশি বাড়তে না দিলে এই গাছ খুবই ঘন হয় আর বহরে বাড়তে থাকে।


রঙ্গন গাছ:


বিভিন্ন জাতের রঙ্গন পাওয়া যায়। কারও ঘন লাল রঙের ফুল হয়, কারও গোলাপি। এমনকি সাদা রঙের ফুলের রঙ্গন গাছও পাওয়া যায়। এই গাছেরও পরিচর্যা বিশেষ দরকার নেই। ঝোপেও এই গাছ ভাল ভাবে বেঁচে থাকে। খুবই ঘন হয়। কিছু রঙ্গন লম্বাটে গোত্রের হয়। তাদের ছেঁটে রাখলে, তারাও রীতিমতো ঘন হয়ে বাড়তে পারে।


ক্যাকটাস:


কাঁটা গাছের বেশির ভাগই মরু বা শুষ্ক এলাকার। ফলে এই ধরনের গাছের রোদ বা গরম সহ্য করার ক্ষমতা অন্য গাছের তুলনায় বেশি। এদের বেশি কয়েকটিকেই ছাদের রোদে রাখা যেতে পারে। কিন্তু এগুলি যেহেতু মোটেই ঘন হয় না, তাই এরা খুব বেশি জায়গা জুড়ে ছায়া দিতে পারবে, এমনটা নয়। কিন্তু ছাদে এদের বাঁচিয়ে রাখা খুবই সহজ।


বিবার্তা/অনামিকা/জাই


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com