শিরোনাম
যেভাবে বড় করলে কন্যা সন্তান হবে আত্মবিশ্বাসে ভরপুর
প্রকাশ : ১৪ মার্চ ২০২১, ১৬:৪৫
যেভাবে বড় করলে কন্যা সন্তান হবে আত্মবিশ্বাসে ভরপুর
অনামিকা রায়
প্রিন্ট অ-অ+

শিশুরা হল সরল, নরম ফুলের মতো। তাদের খুব যত্ন করে বড় করে তোলা দরকার। জীবনে কোন পথে চলতে হবে, তা শিশুদের হাত ধরে দেখিয়ে দিতে হয়। ঠিকমতো পথনির্দেশ করা না হলে ওরা দিগভ্রষ্ট হয়ে যেতে পারে। তাই ছোটবেলা থেকেই শিশুদের মনে যথেষ্ট আত্মবিশ্বাস জাগিয়ে তোলা জরুরি।


বিশেষ করে কন্যা সন্তানের ক্ষেত্রে এই কাজটা বাবা-মাকে আরও যত্ন করে করতে হবে। কারণ এখনও আমাদের সমাজে মেয়েদের সামনে কিছু নির্দিষ্ট বিধি নিষেধ ও নিয়ম আচারের বেড়াজাল ঝুলিয়ে দেওয়া হয়। সেই বেড়াজাল কেটে যাতে ওরা বেরিয়ে আসতে পারে, অথচ দিগভ্রষ্ট না হয়ে যায়, সেই কারণে কন্যা সন্তানের মধ্যে ছোটবেলা থেকেই আত্মবিশ্বাস জাগিয়ে তোলা বেশি জরুরি।


কীভাবে কন্যাসন্তানের মধ্যে আত্মবিশ্বাস জাগিয়ে তোলা যায়, তারই কিছু টিপস রইল এখানে।


- আপনার মেয়ে বড় হলে নিজে থেকে ওর মধ্যে আত্মবিশ্বাস জন্মাবে, এমনটা মনে করার কোনও কারণ নেই। ছোটবেলা থেকেই ওর মনকে এমন ভাবে তৈরি করুন যাতে শিশুকাল থেকেই ওর নিজের ওপর আস্থা তৈরি হয়। যাতে বড় হওয়ার পরে কোনও প্রতিকূল পরিস্থিতিতেই যাতে ও চট করে ভেঙে না পড়ে।


- আমাদের সমাজে সাধারণত পুত্র সন্তানের থেকে কন্যা সন্তানকে ঘরের কাজ বেশি শেখানো হয়। ঘরের কাজ শেখার মধ্যে দোষের কিছু নেই। কিন্তু ঘরের কাজ ছাড়াও ওরা যাতে বড় স্বপ্ন দেখে তা নিশ্চিত করুন।


- আপনার মেয়ে নতুন কিছু করতে চাইলে ওর পাশে দাঁড়ান। ওকে সাহস যোগান। অনুত্‍সাহিত করবেন না।


- আমাদের সমাজ এখনও মেয়েদের কাছ থেকে অনেক আত্মত্যাগ দাবি করে। বাবা মা হিসেবে আপনার দায়িত্ব আপনার মেয়েকে এমন ভাবে তৈরি করা যাতে ও সমাজের এই ধ্যান ধারণার মধ্যে আটকে না থেকে নিজের আলাদা পরিচয় বানাতে পারে।


- শারীরিক কারণেই মেয়েরা অনেক সময় আত্মবিশ্বাসের অভাবে ভোগে। কন্যা সন্তান যাতে নিজের শরীরকে ভালোবাসে, নিজের নারীত্বকে উদযাপন করতে পারে, সেই ভাবে ওকে তৈরি করুন।


- আশপাশের মানুষকে খুশি রাখা ওর জীবনের একমাত্র দায়িত্ব, এমন কিছু আপনার মেয়েকে মোটেও শেখাবেন না। আপনার মেয়ে যেন তার নিজের শর্তে বড় হতে পারে।


- সে বড় হয়ে কী করবে, তা তাকেই ঠিক করতে দিন। তাকে তার ইচ্ছেমতো পথ বেছে নিতে দিন। বাবা মা হিসেবে আপনারা গাইড অবশ্যই করবেন, কিন্তু নিয়ন্ত্রণ করবেন না।


- আপনার মেয়ের সামনে এমন কোনও নারীর উদাহরণ রাখুন, যাকে ও রোল মডেল করতে পারে। যার থেকে ও মনের জোর পায়।


বিবার্তা/এসএ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com