শিরোনাম
চুল বাড়ছে না কিছুতেই? জেনে নিন ৫ কার্যকরী তেলের ব্যবহার
প্রকাশ : ০৭ মার্চ ২০২১, ১৯:৩১
চুল বাড়ছে না কিছুতেই? জেনে নিন ৫ কার্যকরী তেলের ব্যবহার
অনামিকা রায়
প্রিন্ট অ-অ+

নারকেল তেল ও অলিভ অয়েল তো রয়েছেই, পাশাপাশি আরও কিছু তেল ব্যবহার করতে পারেন চুলের বৃদ্ধির জন্য।


তেল চুলের জন্য ভীষণ জরুরি। যত যত্নেই রাখুন না কেন, নিয়মিত তেল না দিলে চুল ভালো থাকে না। সপ্তাহে অন্তত দুইবার চুলের জন্য প্রয়োজন তেল। নারকেল তেল ও অলিভ অয়েল তো রয়েছেই, পাশাপাশি আরও কিছু তেল ব্যবহার করতে পারেন চুলের বৃদ্ধির জন্য। কয়েক ধরনের তেল একসঙ্গে মিশিয়ে ব্যবহার করলে উপকার পাওয়া যায় দ্রুত। জেনে নিন ঝলমলে ও মজবুত চুলের জন্য কোন ৫ তেল ব্যবহার করবেন চুলে।


অনিয়ন অয়েল--


অনিয়ন অয়েল বা পেঁয়াজের তেল নিয়মিত ব্যবহার করলে চুল পড়া বন্ধ হবে। এছাড়া চুল হবে নরম ও মসৃণ। রাতে ঘুমানোর আগে অনিয়ন অয়েল, নারকেল তেল, আমন্ড অয়েল একসঙ্গে মিশিয়ে চুলে ম্যাসাজ করুন। পরদিন সকালে মাইল্ড শ্যাম্পু ব্যবহার করে ধুয়ে ফেলুন চুল।


ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল--


চুল পড়া বন্ধ করে চুলের বৃদ্ধি বাড়াতে এই তেলের জুড়ি নেই। রাতে ঘুমানোর আগে নারকেল তেলের সঙ্গে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল মিশিয়ে চুলে ম্যাসাজ করুন। চমৎকার সুগন্ধেও ভালো হয়ে উঠবে মন। পরদিন সকালে ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন চুল।


ক্যাস্টর অয়েল---


চুল পড়া বন্ধ করার পাশাপাশি চুল ঘন করতে ক্যাস্টর অয়েল ব্যবহার করুন সপ্তাহে অন্তত একবার। নারকেল তেল ও অলিভ অয়েলের সঙ্গে ক্যাস্টর অয়েল মিশিয়ে সামান্য গরম করে চুলের গোড়ায় ঘষে ঘষে। ঘণ্টাখানেক পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।


রোজমেরি এসেনশিয়াল অয়েল--


চুলের গোড়ায় রক্ত সঞ্চালন বাড়িয়ে দেয় এই তেল। ফলে চুল বাড়ে দ্রুত। অলিভ অয়েলের সঙ্গে কয়েক ফোঁটা রোজমেরি এসেনশিয়াল অয়েল মিশিয়ে চুলে ম্যাসাজ করুন। ১০ মিনিট পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।


মেথি অয়েল--


মেথি অয়েলও চুল ঝলমলে করতে ভীষণ কার্যকর। কয়েক ধরনের তেলের সঙ্গে এই তেল মিশিয়ে সামান্য গরম করে চুলে লাগান। এক ঘণ্টা পর ধুয়ে ফেলুন শ্যাম্পু দিয়ে।


বিবার্তা/এসএ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com