আজকাল অনেক কিছুই ভুলে যাচ্ছেন মাঝে মাঝে? ঠিকঠাক ঘুম হচ্ছে তো?
প্রকাশ : ০৩ মার্চ ২০২১, ১২:৪১
আজকাল অনেক কিছুই ভুলে যাচ্ছেন মাঝে মাঝে? ঠিকঠাক ঘুম হচ্ছে তো?
অনামিকা রায়
প্রিন্ট অ-অ+

ঘুমের সময়ে একটু আরাম কে না চায়? আবার আরাম মানেই অনেকের কাছে নিশ্চিন্তে ঘুমানো। কিন্তু সব সময় সেটা হয় না। ঘুমের সময়ে অনেকেরই নিশ্বাস, প্রশ্বাসে সমস্যা হয়। ডাক্তারি পরিভাষায় একে অবস্ত্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া বলা হয়। যাঁদের স্মৃতি নিয়ে সমস্যা আছে, তাঁদের ঘুমের সময়ে এই রকম সমস্যা আরও বেশি হয়। সাধারণত বয়স বাড়লে চিন্তাশক্তি এবং স্মৃতি দু'টোই দুর্বল হয়ে আসে। কিন্তু ভালো ভাবে ঘুমলে মস্তিষ্কের এই সমস্যা অনেকটাই নিয়ন্ত্রণে থাকে। কানাডার টরোন্টো বিশ্ববিদ্যালয়ের গবেষক মার্ক বাউলস বলেছেন যে যাঁদের চিন্তাশক্তি ও স্মৃতি দুর্বল হয়ে এসেছে তাঁদেরই স্লিপ অ্যাপনিয়া বেশি দেখা গিয়েছে।


দেখা গিয়েছে, যে সব ব্যক্তির স্লিপ ডিজঅর্ডার আছে, তাঁদের চিন্তা করার ক্ষমতা এবং কোনও কিছু মনে রাখার ক্ষমতা অনেক কম। যদি এটা ভালো ভাবে বুঝে নেওয়া যায় যে এই স্লিপ অ্যাপনিয়া কী ভাবে মানুষের মস্তিষ্ক বা চিন্তা করার ক্ষমতাকে নিয়ন্ত্রণ করছে, তাহলে সঠিক চিকিৎসার পথও খুঁজে বের করা সম্ভব। বাউলস বলেছেন সঠিক চিকিৎসার মাধ্যমে চিন্তা করার ক্ষমতা ও স্মৃতি বাড়িয়ে তোলা সম্ভব এবং যে ব্যক্তি স্লিপ অ্যাপনিয়ায় ভুগছেন তাঁকে একটা সুন্দর জীবন দেওয়াও সম্ভব।


এই গবেষণা করার জন্য একটি সমীক্ষা করা হয়েছিল। যাঁদের গড় বয়স ৭৩, এরকম ৬৭ জনের উপরে গবেষণা করা হয়েছে। দেখা গিয়েছে যে এঁরা বেশিরভাগই চিন্তা করার বা মনে রাখার ক্ষমতা হারিয়ে ফেলেছেন। গবেষকরা দেখেছেন এদের মধ্যে ৫২ শতাংশেরই স্লিপ অ্যাপনিয়া আছে।


তুলনামূলক ভাবে যাঁদের স্লিপ অ্যাপনিয়া নেই বা ঘুমের খুব একটা সমস্যা নেই, তাঁদের স্মৃতিশক্তি ও চিন্তাশক্তি দুই অনেকটাই উন্নত। গবেষণা করার সময় শুধু এটা দেখা হয়নি যে কাদের কাদের স্লিপ অ্যাপনিয়া আছে। তার সঙ্গে সঙ্গে এটাও দেখা হয়েছে যে কে কখন ঘুমোয়, কতবার ঘুম থেকে ওঠে বা বিছানায় শোয়া মাত্র কত তাড়াতাড়ি ঘুমিয়ে পড়ে।


সিপিএপি বা কনটিনিউয়াস পজিটিভ এয়ারওয়ে প্রেসার যন্ত্রের মাধ্যমে এই সমস্যার সমাধান করা সম্ভব বলে মনে করছেন গবেষকরা। তার সঙ্গে সঙ্গে আগামী দিনের চিকিৎসা পদ্ধতিতেও এই গবেষণা কাজে লাগবে বলে তাঁদের ধারণা।


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com