পেটে চর্বি জমছে? তাহলে এই খাবারগুলো থেকে দূরে থাকতেই হবে
প্রকাশ : ০৩ মার্চ ২০২১, ১২:০৪
পেটে চর্বি জমছে? তাহলে এই খাবারগুলো থেকে দূরে থাকতেই হবে
অনামিকা রায়
প্রিন্ট অ-অ+

যদি পেটে চর্বি জমতে থাকে, কিছুতেই উপকার পাওয়া না যায়, সে ক্ষেত্রে বিশেষ কিছু খাবার থেকে দূরে থাকতে হবে!


ওজন নিয়ন্ত্রণকে কেন্দ্র করে প্রায়শই নানা সমস্যা দেখা দেয়। স্থূলকায় শরীরে বহু রোগও বাসা বাঁধে। এক্ষেত্রে অনেকে বিশেষজ্ঞের পরামর্শ নেন। মেদ ঝরানোর জন্য অনেকে আবার জিমে ভর্তি হয়ে যান। অনেকে বাড়িতে নিয়মিত শরীরচর্চা করেন। কিন্তু এই সব কিছুর আগে নিজের খাওয়া-দাওয়ার উপরে নজর দিতে হবে। যদি পেটে চর্বি জমতে থাকে, কিছুতেই উপকার পাওয়া না যায়, সে ক্ষেত্রে বিশেষ কিছু খাবার থেকে দূরে থাকতে হবে! এগুলি হল-


প্রসেসড মিট- হট ডগ, বেকন, সসেজ-সহ একাধিক প্রসেসড মিট এড়িয়ে যেতে হবে। এগুলি উচ্চ ক্যালোরি সম্পন্ন। স্যাচুরেটেড ফ্যাটের পরিমাণও বেশি। তাই হজম করতে সমস্যা হয়। আর ফ্যাট জমার পরিমাণও বাড়তে শুরু করে।


অ্যালকোহল- অতিরিক্ত অ্যালকোহল মেদ বাড়াতে সাহায্য করে। কারণ অতিরিক্ত মাত্রায় অ্যালকোহল শরীরে গেলে মৌল বিপাকীয় হার প্রভাবিত হয়। এটি শরীরের ফ্যাট বার্নিং ক্যাপাসিটি কমিয়ে দেয়। আর বাড়তে থাকে ফ্যাট। এক্ষেত্রে অ্যালকোহল থেকে যে ক্যালোরি বের হয়, তা পেটের চর্বির পরিমাণ বাড়ায়।


প্রসেসড ফুড- প্রসেসড ফুড, বিশেষ করে হোয়াইট ব্রেড, হোয়াইট রাইস, সিরিয়াল, স্যুপ, আলুর চিপস, বিস্কুট, কুকিজ বা এই জাতীয় খাবার নিয়ে সচেতন হতে হবে। এগুলি স্বাদে ভালো, তাই অনেক সময়ে অভ্যেসে প্রচুর খাওয়া হয়ে যায়। এতে ফাইবার, ভিটামিন থাকে। তবে প্রচুর মাত্রায় চিনি, নুন, তেল ও ক্যালোরিও থাকে। স্বভাবতই শরীরে ফ্যাটের পরিমাণ বাড়তে থাকে। এর পাশাপাশি কর্ন সিরাপ, সোডা, নানা ধরনের কেক খাওয়া থেকেও বিরত থাকতে হবে। কারণ এগুলিতে অতিরিক্ত মাত্রায় চিনি তথা ফ্রুক্টোজ থাকে।


কার্ব ফুড- জেল, পাস্তা, হোয়াইট রাইস থেকে শুরু করে এই জাতীয় খাবারগুলিতে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট থাকে। দীর্ঘ দিন ধরে এই কার্ব-সমৃদ্ধ খাবার খেতে থাকলে শরীরে সুগার ও ইনসুলিনের মাত্রা বেড়ে যায়। এর জেরে ডায়াবেটিস থেকে শুরু করে নানা ধরনের হৃদরোগ দেখা যায়।


তেলে ভাজা খাবার- প্রসেসড ফুডের মতো ফ্রায়েড ফুডও অত্যন্ত ক্ষতিকর। এগুলি দ্রুত হারে মেদ বাড়ায়। কারণ এই ধরনের খাবারে তেল ও ফ্যাটের পরিমাণ খুব বেশি। তাই হজমেও সমস্যা হয়। অনেক সময়ে বদহজম ও অ্যাসিডিটি দেখা যায়। আর দিনের পর দিন এই ফ্যাট জমা হয়ে বাড়তে থাকে পেটের চর্বি। তাই নিজের ডায়েট নিয়ে সচেতন থাকতে হবে। প্রয়োজনে কোনও বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে। মাথায় রাখতে হবে, সুস্থ জীবনশৈলী শরীর ও মন ভালো রাখে; শরীরের অধিকাংশ রোগ দূর করতে এ ধরনের খাবার থেকে বিরত থাকতে হবে।


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com