শিরোনাম
যে ৫টি কম্বিনেশনে খাবার খেলে পুষ্টি হয়ে যাবে দ্বিগুণ
প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি ২০২১, ১৭:৪৬
যে ৫টি কম্বিনেশনে খাবার খেলে পুষ্টি হয়ে যাবে দ্বিগুণ
অনামিকা রায়
প্রিন্ট অ-অ+

আমরা অনেকে খাবার সম্পর্কে খুব সচেতন। খাবারের স্বাদ যাতে আরও ভালো লাগে আমরা সেই চেষ্টা করি। এক এক জনের পছন্দ এক এক রকমের। কেউ বেরির সঙ্গে চিনাবাদামের মাখন খেতে পছন্দ করেন। তবে কেউ চাটনিতে আলুর চিপস খেতে উপভোগ করেন। তবে, কিছু কিছু খাবার এক সঙ্গে ডায়েটে রাখলে পুষ্টি বেড়ে যায় দ্বিগুণ।


সুস্থ থাকতে এই খাবার খান


এই ৫ খাবারের কম্বিনেশন খেলে সুস্বাদুর পাশাপাশি পুষ্টির মাত্রাও বেড়ে যায়। আপনি যদি আপনার শরীরে পুষ্টি বাড়াতে চান তবে সঠিক এবং স্বাস্থ্যকর ভাবে এই খাবারগুলি একসঙ্গে খান। আপনি এ থেকে দ্বিগুণ সুবিধা পাবেন। বিশেষজ্ঞদের মতে, ভালো পুষ্টিকর খাবার আমাদের দেহকে ভালোভাবে কাজ করতে অনুপ্রাণিত করে। এছাড়াও, সুস্থ থাকার জন্য পুষ্টি গ্রহণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। এখানে আমরা আপনাকে প্রায় ৫টি খাবারের আইটেম সম্পর্কে জানানো হবে। এতে আপনি আশ্চর্যজনক উপকার পাবেন।


টমেটো-জলপাই তেল


আপনি টমেটোর সঙ্গে জলপাই তেল একসঙ্গে মিশিয়ে খেলে স্বাদের পাশাপশি স্বাদও বেড়ে যায় দ্বিগুণ। আসলে, টমেটোতে উপস্থিত লাইকোপেন (একটি রোগ-প্রতিরোধী অ্যান্টিঅক্সিডেন্ট) রয়েছে যা ক্যানসারের মতো রোগের বিরুদ্ধে লড়াই করার বৈশিষ্ট্য রয়েছে। তবে টমেটো থেকে আরও বেশি পরিমাণে পুষ্টি পাওয়া যায় যদি জলপাই তেল বা অ্যাভোকাডোর মতো স্বাস্থ্যকর ফ্যাট দিয়ে খাওয়া যায়।


হলুদ-গোল মরিচ


হলুদ এবং কালো মরিচ দুটোই স্বাস্থ্যের জন্য খুব উপকারী। তবে এই দু'টি একসঙ্গে খাওয়ার পেছনের কারণ কী, তা আপনি জানেন। হলুদে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টিআইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে। যা আর্থ্রাইটিসের মতো রোগ থেকে মুক্তি পাওয়ারও এক দুর্দান্ত প্রতিকার। তবে যখন এই মশলাটি গোল মরিচের সঙ্গে মিশিয়ে খাওয়া হয়, তখন হলুদের মধ্যে উপস্থিত যৌগগুলি আরও বায়োভায়াব্ল্যাবল বা বায়োভায়াবল হিসেবে উপলভ্য হয়। যা আমাদের স্বাস্থ্যের জন্য উপকারী।


ওটস-বেরি


ওটমিল এবং বেরির এক আশ্চর্য সমন্বয় রয়েছে। আপনি অনেকেই ওটসের সঙ্গে বেরি খেয়ে থাকেন। দু'টি একসঙ্গে খেলে স্বাদ বাড়ে বা আর ভালোও লাগে খেতে। বেরিতে পর্যাপ্ত পরিমাণে ফাইবার থাকে, আর ওটমিলে থাকে ভিটামিন বি এবং আয়রন। বেরি হজমে সাহায্য করে তাই অনেকে এটি ওটমিলের সঙ্গে মিশিয়ে খেতে পছন্দ করে।


ক্যালসিয়াম - ভিটামিন ডি


দু'টোর মধ্যে একটা ভালো সমন্বয় রয়েছে। এমনকি চিকিৎসকরা নিজেরাই ক্যালসিয়াম এবং ভিটামিন ডি একসঙ্গে দেয়। এই দুটির সংমিশ্রণ আপনার দুর্বল হাড়কে আরও শক্তিশালী করতে সহায়তা করে। তবে আপনি যদি সূর্যের আলো থেকে ভিটামিন ডি পান এবং ভিটামিন ডি যুক্ত খাবার খেয়ে থাকেন তবে, সুস্থ থাকবেন। দুটি পুষ্টি একসঙ্গে পাবেন।


ভিটামিন সি - আয়রন


উদ্ভিদ-ভিত্তিক খাদ্য থেকে আয়রন পাওয়া যায়। এর সঙ্গে ভিটামিন C মিশিয়ে খেলে পুষ্টি পাওয়া যায় দ্বিগুণ। ভিটামিন C বেশিরভাগ সাইট্রাস ফলের মধ্যে পাওয়া যায়। আসলে ভিটামিন C আয়রনকে এমন একটি রূপে ভেঙে ফেলতে সাহায্য করে যা সহজেই দেহের দ্বারা শোষিত হতে পারে। শরীরে আয়রনের ঘাটতি থাকলে পালং শাকের সঙ্গে লেবু বা কমলার রস খাওয়া যেতে পারে।


বিবার্তা/এসএ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com