রাতে শুতে যাওয়ার আগে এক গ্লাস গরম দুধ, উপকার মিলবে
প্রকাশ : ২০ ফেব্রুয়ারি ২০২১, ২০:৫৫
রাতে শুতে যাওয়ার আগে এক গ্লাস গরম দুধ, উপকার মিলবে
অনামিকা রায়
প্রিন্ট অ-অ+

দুধ নিজেই একটি সম্পূর্ণ খাদ্য হিসাবে বিবেচিত হয়। এতে থাকা প্রোটিন, ফ্যাট, ক্যালরি, ক্যালসিয়াম, ভিটামিন D 2, B -12, পটাসিয়াম, ফসফরাস এবং সেলেনিয়াম জাতীয় পুষ্টিকর খাবারের গুণমানকে বাড়ায়। রাতে ঘুমোতে যাওয়ার আগে মিষ্টি ছাড়াই এক কাপ গরম দুধ পান করুন।


গরম দুধ


দুধ নিজেই একটি সম্পূর্ণ খাদ্য হিসাবে বিবেচিত হয়। এতে থাকা প্রোটিন, ফ্যাট, ক্যালরি, ক্যালসিয়াম, ভিটামিন D -২, B -12, পটাসিয়াম, ফসফরাস এবং সেলেনিয়াম জাতীয় পুষ্টিকর খাবারের গুণমানকে বাড়ায়। দুধ যদি ঠান্ডার পরিবর্তে গরম খাওয়া হয় তবে এর বৈশিষ্ট্যগুলি আরও বেড়ে যায়।


গরম দুধ যে কোনো সময় খাওয়া হতে পারে। এটিকে স্বাদযুক্ত করতে আপনি এতে কিছু মশলা ব্যবহার করতে পারেন। প্রতিটি কাপ উষ্ণ দুধে প্রায় ১২ গ্রাম প্রাকৃতিক চিনি থাকে, যা আপনার পেশী এবং মস্তিষ্ককে শক্তিশালী করে। এছাড়াও ৮ গ্রাম সম্পূর্ণ প্রোটিন রয়েছে, এতে সমস্ত অ্যামিনো অ্যাসিড রয়েছে। এটি আপনার পেশীগুলিকে শক্তি এবং শক্তি দেয়। শুধু তাই নয়, গরম দুধ পান করলে শরীরের শক্তিও বাড়বে। তাহলে আসুন জেনে নেওয়া যাক গরম দুধ পান করার আরও কিছু উপকারিতা ...


রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে


রাতে ঘুমোতে যাওয়ার আগে মিষ্টি ছাড়াই এক কাপ গরম দুধ পান করুন। এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে সহায়তা করবে। মূলত টাইপ -১ ডায়াবেটিস। যাদের রক্তে শর্করায় ওঠানামা রয়েছে তাদের অবশ্যই এই কাজটি করা উচিত।


ভালো ঘুমাতে সহায়তা করবে


উষ্ণ দুধ আপনার মন এবং শরীরকে শিথিল করতে সহায়তা করে। বিছানায় যাওয়ার আগে এক গ্লাস উষ্ণ দুধ সেবন করা ঘুমের গুণকে প্ররোচিত এবং উন্নতি করতে সহায়তা করে। এটি ট্রিপটোফেন নামক পদার্থের উপস্থিতির কারণে ঘটে।


ওজন কমাতে সহায়তা করে


এক গ্লাস গরম দুধ পান করা, বিশেষত শোয়ার সময়, পেট দীর্ঘকাল ভরা রাখে। এটি আপনাকে গভীর রাতে অস্বাস্থ্যকর স্ন্যাকিং এড়াতে সহায়তা করতে পারে যা ওজন বাড়ানোর জন্য কাজ করে।


মহিলাদের হাড় মজবুত করে


গরম দুধ পান করা দুধে পুষ্টি বাড়ায়। গরম করার প্রক্রিয়া দুধে উপস্থিত এনজাইমগুলিকে সক্রিয় করে এবং এগুলি শরীর দ্বারা আরও ভালোভাবে শোষিত হয়, যার ফলে হাড়ের ঘনত্ব উন্নত হয়। উষ্ণ দুধ পান করা হাড়-সংক্রান্ত রোগ যেমন অস্টিওপেনিয়া, অস্টিওপোরোসিস এবং ফ্র্যাকচারের ঝুঁকি হ্রাস করে।


দাঁত শক্ত করতে সাহায্য করে


দাঁতের ক্ষয় এবং দুর্গন্ধের কারণে যদি আপনি সমস্যায় পড়ে থাকেন তবে প্রতিদিন গরম দুধ পান করলে সত্যিই সাহায্য করতে পারে। দুধ আপনার দাঁতকে শক্তিশালী করবে, দাঁতে ক্ষয়ে যাওয়ার ঝুঁকি হ্রাস করবে। দুধে বায়োঅ্যাকটিভ উপাদান রয়েছে, যা অণুজীবকে বৃদ্ধিতে বাধা দেয়।


কীভাবে গরম দুধকে সুস্বাদু করা যায়


আপনি যখন এটি কিছু বিশেষ মশলা দিয়ে নিয়ে যান, এটি আরও প্রভাব বাড়িয়ে তুলবে। আপনার হজম সুস্থ রাখুন এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলুন, তাই ২ চিমটি হলুদের সঙ্গে গরম দুধ পান করুন। দারুচিনি ও আদা এর মতো হলুদেও উপকারী অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এটি প্রদাহ দূর করতেও সহায়তা করে।


বিবার্তা/জাই


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com