মস্তিষ্কের সুস্বাস্থ্যের পাশাপাশি বাড়ায় স্মৃতিশক্তি, ডায়েটে যা রাখতে ভুলবেন না
প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি ২০২১, ১৮:১৪
মস্তিষ্কের সুস্বাস্থ্যের পাশাপাশি বাড়ায় স্মৃতিশক্তি, ডায়েটে যা রাখতে ভুলবেন না
অনামিকা রায়
প্রিন্ট অ-অ+

জীবনধারণের জন্য খাদ্যগ্রহণ গুরুত্বপূর্ণ। কারণ শরীর নামের এই যন্ত্রটিকে প্রয়োজনীয় শক্তি সরবরাহ করে খাবার। কিন্তু এই যন্ত্রের কাজের মান বাড়াতে গেলে তার চালক ও নিয়ন্ত্রককে ভুললে চলবে না। কেননা, শরীরের সব চেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ হল মস্তিষ্ক। এক্ষেত্রে মস্তিষ্কের সুস্বাস্থ্যের কথা সব সময়ে মাথায় রাখতে হবে। কী ভাবে স্মৃতিশক্তি আরো মজবুত ও দীর্ঘস্থায়ী করা যাবে, সেই বিষয়ে নজর দিতে হবে। আর এখানেই একটা ঠিকঠাক ডায়েট অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। এবার দেখে নেওয়া যাক, কী কী খেলে বাড়তে পারে মস্তিষ্কের শক্তি!


আখরোট -


ব্রেনের জন্য আখরোটকে সুপার ফুড বলা হয়। এর মধ্যে প্রচুর পরিমাণে আলফা-লিনোলেনিক অ্যাসিড (Alpha-linolenic Acid) ও পলিফেনোলিক উপাদান থাকে। যা ব্রেনকে সুস্থ ও সতেজ রাখে।


আমন্ড -


মস্তিষ্কে অ্যাসেটাইলকোলিনের (Scetylcholine) মাত্রা বাড়ায় আমন্ড। এর মধ্যে ভিটামিন B6, E ও জিঙ্ক রয়েছে। যা নিউরোট্রান্সমিটার কেমিক্যাল প্রোডাকশনে অংশ নেয়।


কাজু -


কাজুকে মেমোরি বুস্টার বলা হয়। এর মধ্যে উপস্থিত পলি-স্যাচুরেটেড ও মনো-স্যাচুরেটেড উপাদান মস্তিষ্কের কোষগুলিকে শক্তিশালী করে তোলে।


বীজ -


বিভিন্ন ধরনের বীজ, বিশেষ করে কুমড়োর বীজ খাওয়া যেতে পারে। কারণ এতে জিঙ্ক, ম্যাগনেসিয়াম ও ভিটামিন B থাকে। মস্তিষ্কের স্বাস্থ্য মজবুত করে এই বীজ।


সেজ (Sage) -


স্মৃতিশক্তি বাড়াতে অপরিহার্য সেজ। কারণ এই ভেষজ উপাদানে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট, ভিটামিন K, A, C, B6, E ও ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, আয়রন, কপার থাকে।


সাইট্রাস ফল -


কমলালেবু, আঙুর, লেবু, কালোজাম। ব্রেনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ভিটামিন C সমৃদ্ধ এই ফলগুলি। ডিমেনটিয়া (Dementia), অ্যালজাইমার (Alzheimers) থেকে শুরু করে একাধিক রোগপ্রতিরোধ এবং মানসিক উদ্বেগ, অবসাদ, অতিরিক্ত ক্লান্তি কমায় এই ধরনের সাইট্রাস ফল। এর পাশাপাশি ব্লুবেরিও খাওয়া যেতে পারে। এতে প্রচুর পরিমাণে অ্যান্থোসায়ানিন (Anthocyanin) ও অ্যান্টি-অক্সিড্যান্ট থাকে। তাই মস্তিষ্কের স্বাস্থ্য বজায় রাখতে খাওয়া যেতে পারে ব্লুবেরি।


সবজি -


ভিটামিন K-সমৃদ্ধ সবজি মস্তিষ্কের গঠনে ও স্মৃতিশক্তি বাড়াতে অত্যন্ত প্রয়োজনীয়। এক্ষেত্রে ব্রোকোলি, ফুলকপি, ব্রাসেলস স্প্রাউট, বাঁধাকপি খাওয়া যেতে পারে। এই সবুজ সবজিগুলিতে প্রচুর পরিমাণে গ্লুকোসিনোলেটস (Glucosinolates) থাকে। যা স্নায়ুতন্ত্রকে উদ্দীপিত করতে সাহায্য করে। মস্তিষ্কের ক্ষমতা বাড়ায়।


মাছের তেল -


স্যামন, ম্যাকারেল, টুনা-সহ এই জাতীয় মাছে প্রচুর পরিমাণে ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড থাকে। এটি মস্তিষ্কের কলা-কোষ গঠনে সাহায্য করে। স্মৃতিশক্তি বাড়ায়।


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com