শিরোনাম
ঘন ঘন ঠাণ্ডা লাগার প্রবণতা? সুফল দেবে পেঁয়াজ-মধুর এই ঘরোয়া টোটকা
প্রকাশ : ১৫ ফেব্রুয়ারি ২০২১, ১৭:৪৭
ঘন ঘন ঠাণ্ডা লাগার প্রবণতা? সুফল দেবে পেঁয়াজ-মধুর এই ঘরোয়া টোটকা
অনামিকা রায়
প্রিন্ট অ-অ+

শীতকাল মানেই আবহাওয়ার পরিবর্তন। বিশেষ করে ফেব্রুয়ারিতে অর্থাৎ শেষের দিকে আরও একবার জাঁকিয়ে ঠাণ্ডা পড়ে। আর এই আবহাওয়া পরিবর্তনের জেরে নানা ধরনের শারীরিক সমস্যা দেখা দেয়। ঠাণ্ডা লাগা, কফ-কাশি, বদহজম, অ্যালার্জি-সহ একাধিক রোগের জেরে বিপাকে পড়েন মানুষজন। এই সময় মোক্ষম দাওয়াই হয়ে উঠতে পারে পেঁয়াজ-মধুর পানীয়।


কী ভাবে তৈরি করা যাবে পেঁয়াজ-মধুর পানীয়?


পরিমাণ মতো পেঁয়াজ নিয়ে কুচি কুচি করে কেটে ফেলতে হবে। এর পর পেঁয়াজ কুচির সঙ্গে প্রয়োজন মতো মধু মিশিয়ে কয়েক ঘণ্টা ধরে অল্প আঁচে ফোটাতে হবে। পেঁয়াজগুলো ধীরে ধীরে মধুর সঙ্গে মিশতে থাকবে। এর পর পানীয় থেকে পেঁয়াজগুলি ছেঁকে নিয়ে, একটি পাত্রে রাখতে হবে। এবার নির্দিষ্ট নিয়মে তা পান করতে হবে।


পেঁয়াজের উপকারিতা -


সবজি হিসেবে ব্যবহৃত পেঁয়াজের কিন্তু একাধিক ঔষধি গুণ রয়েছে। পেঁয়াজের অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান দেহের সংক্রমণের বিরুদ্ধে লড়তে সাহায্য করে। এর মধ্যে উপস্থিত ফ্ল্যাভোনয়েড (Flavonoids) ও অ্যালকেনাইল সিস্টেইন সালফোক্সাইডস (Alkenyl Cysteine Sulfoxides) একাধিক সমস্যা থেকে মুক্তি দিতে পারে। হৃদযন্ত্রও ভালো রাখে।


ঠাণ্ডা লাগা -


শীতকালে আবহাওয়ার পরিবর্তন আর ঠাণ্ডা লাগার জেরে নানা ধরনের ভাইরাল জ্বর ও সংক্রমণ দেখা যায়। নাক বন্ধ হয়ে যাওয়া, গলা ব্যথা, গলায় সংক্রমণ-সহ একাধিক সমস্যা হাজির হয়। এক্ষেত্রে পেঁয়াজে উপস্থিত ফ্ল্যাভোনয়েড কোরসেটিন (Flavonoid Quercetin) শুধুমাত্র অ্যান্টিঅক্সিড্যান্ট নয়, অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান হিসেবে কাজ করে। আর ঠাণ্ডা লাগার সমস্যাগুলি দূর করে।


অ্যালার্জি -


শীতের সময়ে আরও একটি বাড়তি সমস্যা হল অ্যালার্জি। আসলে ঠাণ্ডার জেরে প্রয়োজন ছাড়া কেউ তেমন একটা বাইরে বের হয় না। অধিকাংশ সময় ঘরে থাকতে হয়। এতে শরীরে D3-র ঘাটতি দেখা যায়। এই সময় বাতাস অপেক্ষাকৃত শুষ্ক হওয়ায়, ত্বকের আর্দ্রতা কমতে থাকে। ফলে ত্বকের পুষ্টিও কমে যায়। আর নানা ধরনের অ্যালার্জি শুরু হয়। এক্ষেত্রে পেঁয়াজ-মধুর চায়ে উপস্থিত ফ্ল্যাভোনয়েড কোরসেটিন দেহে অ্যালার্জি প্রতিরোধ করতে পারে।


মধুর উপকারিতা -


কফ-কাশির ক্ষেত্রে প্রায়শই মধু খাওয়ার কথা বলা হয়। ঠাণ্ডা লাগা থেকে বাঁচতে বহুকাল থেকেই এই ঘরোয়া উপায়ের পরামর্শ দেন চিকিৎসকদের একাংশ। এর অ্যান্টিমাইক্রোবায়াল উপাদান ঠাণ্ডা লাগা দূর করার পাশাপাশি শরীরও সতেজ রাখে। বেশ কয়েকটি গবেষণায় দেখা গিয়েছে, মধুতে উপস্থিত অ্যান্টিঅক্সিড্যান্ট ও অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান শুধু ঠাণ্ডা লাগাই নয়, নানা ধরনের হৃদরোগের সমস্যা ও ক্যানসারের বিরুদ্ধে লড়তে সাহায্য করে।


বিবার্তা/এসএ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com