শিরোনাম
কনসিভ করতে চাইছেন? এই ৫ বদভ্যাস এখনই ত্যাগ করুন
প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০২১, ১৮:১১
কনসিভ করতে চাইছেন? এই ৫ বদভ্যাস এখনই ত্যাগ করুন
অনামিকা রায়
প্রিন্ট অ-অ+

এমন কিছু অভ্যেস আমাদের অনেকের জীবনেই আছে, যেগুলি গর্ভাবস্থায় মহিলাদের জীবনে নানা ভাবে সমস্যা সৃষ্টি করতে পারে। গর্ভাবস্থায় কোনও জটিলতা যাতে দেখা না দেয় এবং গর্ভস্থ সন্তান যাতে সুস্থ থাকে, তার জন্য কয়েকটি খারাপ অভ্যেস মহিলাদের ত্যাগ করা উচিত, বিশেষ করে তাঁরা কনসিভ করার বিষয়ে চিন্তাভাবনা করলে।


আপনি কি পরিবার শুরু করতে চাইছেন? আপনার জীবনে ছোট একটি শিশুর আগমন ঘটানোর কথা ভাবছেন এখন? কনসিভ করার বিষয়ে চিন্তাভাবনা শুরু করার সময় থেকেই কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে আপনাকে। আর তার প্রায় সমস্তই আপনার স্বাস্থ্য সম্পর্কিত। মা হওয়ার কথা ভাবলেই জীবনের কয়েকটি অভ্যেস ত্যাগ করতে হবে। আজ আমরা এরকম পাঁচটি অভ্যেস নিয়ে আলোচনা করব, যেগুলি পরিত্যাগ না করলে কনসিভ করার পর নানা ধরনের জটিলতা দেখা দিতে পারে গর্ভবতীদের জীবনে। কয়েকটি খারাপ অভ্যেস ত্যাগ না করলে গর্ভাবস্থায় সমস্যা দেখা দিতে পারে। সেটা নিশ্চয় আপনি চান না। তাই এখনই এই অভ্যেসগুলি ত্যাগ করুন।


​মদ্যপান ত্যাগ


গর্ভবতী মহিলাদের একেবারেই মদ্যপান করা উচিত নয়। তবে এটা কি জানেন যে আপনি কনসিভ করার বিষয়ে ভাবনা শুরু করলেই মদ্যপানের অভ্যেস ত্যাগ করা দরকার? মদ্যপানের সঙ্গে বন্ধ্যাত্ব এবং গর্ভপাতের সম্পর্ক আছে। অতিরিক্ত মদ্যপান করলে মহিলাদের মধ্যে বন্ধ্যাত্ব দেখা দিতে পারে। এই সময় নিয়মিত মদ খেলে গর্ভপাতও হয়ে যেতে পারে। তাই কনসিভ করার কথা ভাবলেই মদ্যপান এড়িয়ে চলুন।


​ক্যাফিন ইনটেক কম


দিনের শুরু হয় কফি দিয়ে? তারপর কাজের ফাঁকে ফাঁকে কফির মগে চুমুক চলতেই থাকে? তা হলে আপনার জন্য খারাপ খবর আছে। মা হওয়ার বিষয়ে চিন্তাভাবনা করলে কফি খাওয়ার অভ্যেস কমাতে হবে। কারণ কফির মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ক্যাফিন। ক্যাফিন গর্ভবতী মহিলাদের জন্য মোটেও ভালো নয়। বেশি ক্যাফিন শরীরে ঢুকলে বন্ধ্যাত্বর সমস্যা দেখা দিতে পারে এবং গর্ভপাতও হয়ে যেতে পারে। যদি পুরোপুরি কফি খাওয়া না ছাড়তে পারেন, তাহলে তা কমিয়ে ফেলুন।


দাঁতের স্বাস্থ্যে নজর


আপনি যদি মা হওয়ার বিষয়ে ভাবনাচিন্তা করেন, তা হলে এবার দাঁতের স্বাস্থ্যের দিকে নজর দিন। আপনি এবং আপনার সঙ্গী দুজনেই ডেনটিস্টের কাছে একটা চেকআপ করিয়ে নিন। কনসিভ করার আগে দাঁতের স্বাস্থ্য ভালো করে নিন। ওরাল হাইজিন যাতে ঠিক থাকে, সেদিকে নজর দিন। কারণ দাঁতের স্বাস্থ্য খারাপ হলে তা স্পার্ম কাউন্টে প্রভাব ফেলে এবং সময়ের আগেই প্রিম্যাচিওর শিশু জন্মাতে পারে।


​ধূমপান ত্যাগ


গর্ভবতী মহিলাদের জন্য সবথেকে ক্ষতিকর ধূমপান। কনসিভ করার কথা ভাবলেই ধূমপানের সঙ্গে সমস্ত সম্পর্ক ত্যাগ করুন। যে সব মহিলারা ফার্টিলিটি ট্রিটমেন্ট করাচ্ছেন, তাঁদের জন্যও ধূমপান অত্যন্ত ক্ষতিকর। নিয়মিত ধূমপান করলে মহিলাদের মা হওয়ার ক্ষমতা কমে যায়। সময়ের আগেই মেনোপজ হয়ে যেতে পারে। এস্ট্রোজেন হরমোনের প্রভাবে মহিলাদের শরীরে ওভালুয়েশন হয়। এই এস্ট্রোজেন হরমোনের ওপর ক্ষতিকর প্রভাব ফেলে ধূমপান। ধূমপানে শরীরের একবার যে ক্ষতি হয়, তা আর ঠিক করা যায় না।


​হার্বাল রেমিডি বাদ


মা হওয়ার পথে শারীরিক বাধা দূর করার জন্য কোনও কিছু কোথাও পড়লেন বা কারোর থেকেই শুনেই ব্যবহার করে ফেলবেন না। এই ক্ষেত্রে বিশদে না জেনে জড়িবুটির ব্যবহার একদমই করা উচিত নয়। এতে লাভের বদলে উল্টে গুরুতর ক্ষতি হতে পারে। ফার্টিলিটি নিয়ে সমস্যা থাকলে কোনও সার্টিফিকেট প্রাপ্ত পেশাদারের পরামর্শ নিন। নিজে থেকে কোনও টোটকা ব্যবহার করতে যাবেন না।


বিবার্তা/এসএ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com