পছন্দের জায়গা বারান্দা? সাজিয়ে নিন ঘরের এই প্রিয় অংশটিকে
প্রকাশ : ০৬ ফেব্রুয়ারি ২০২১, ১৮:০৫
পছন্দের জায়গা বারান্দা? সাজিয়ে নিন ঘরের এই প্রিয় অংশটিকে
অনামিকা রায়
প্রিন্ট অ-অ+

যদি পরিষ্কার ও কিছু শৈল্পিক ছোঁয়া দেয়া যায় তবে কাঠামোগত পরিবর্তন না করেই বারান্দার চেহারাটিকে পছন্দের রূপ দেয়া সম্ভব।


শহুরে জীবনে বাড়ির সবচেয়ে স্বস্তির জায়গাটি হলো বারান্দা। করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে দীর্ঘ সময় ধরে ঘরে থাকায় বারান্দাতে প্রায়ই সময় কাটাতে হয়।তবে প্রায়শই বাড়ির বারান্দাটিকে কাপড়চোপড় ও অপ্রয়োজনীয় সরঞ্জাম দিয়ে এলোমেলো করে রাখা হয়। তা না করে যদি পরিষ্কার ও কিছু শৈল্পিক ছোঁয়া দেয়া যায় তবে কাঠামোগত পরিবর্তন না করেই বারান্দার চেহারাটিকে পছন্দের রূপ দেয়া সম্ভব। ঘরের বারান্দাটি ছোট বা বড় যাইহোক এর মধ্যেই তা মনোরম, পরিপাটি ও স্বস্তিদায়ক করে তুলতে পারেন। বারান্দায় যদি সূর্যের আলো আসে, পাখির কলরব শোনা যায় কিংবা আকাশের নীল দেখা যায় তাহলেই যথেষ্ট।


গাছপালা -


বারান্দায় প্রকৃতির ছোঁয়া থাকলে সবচেয়ে ভালো। অনেকেই প্লাস্টিকের কৃত্রিম গাছ রাখেন কিন্তু এক্ষেত্রে তাজা গাছ হচ্ছে সবচেয়ে ভালো পছন্দ। সবুজ পাতা ভরা বা লতানো ফুল বা সবজির গাছ ব্যালকনিতে থাকার চেয়ে সুন্দর দৃশ্য আর হতে পারে না। মাঠি ভরা টবে বীজ থেকে নিজেই চারাগাছ করতে পারেন অথবা নার্সারি থেকে সরাসরি ফুল, ফলের চারাগাছ কিনে এনে রাখতে পারেন বারান্দায়। বারান্দায় কিছুটা গোপনীয়তা আনার পাশাপাশি ঘরের নৈসর্গিক শোভাও বাড়বে এতে।


রাখুন বার্ড ফিডার -


প্রতিদিন সকালে পাখির কলরব শুনে ঘুম থেকে উঠতে চাইলে একটি বার্ড ফিডার আপনার ব্যালকনিতে নিয়ে আসুন। বার্ড ফিডারে পাখিদের খাবার খাইয়ে নিজেও মানসিক প্রশান্তি পাবেন, এতে আপনার দিনটি শুরু হবে দারুণ অনুভূতি নিয়ে। আসলে সকালে পাখির কলরবের চেয়ে মধুর সুর আর কিছু হয় না।


ফুলের বড় টব রাখুন -


ব্যালকনির চারাগাছগুলির সঙ্গে সেরামিক বা মোজাইক বা মাটির কিছু ছোট-বড় আকারের টব রাখুন। এগুলোতে গাছও লাগাতে পারেন আবার শৈল্পিক টবে বা ফুলদানিতে আপনার বারান্দায় অন্যরকম সৌন্দর্য ফুটে উঠবে। বাজারে ছোট-বড় টব পাওয়া যায়। টবে শুধু গাছ লাগাতেই হবে তা নয়, সৌন্দর্য বৃদ্ধির জন্যও তা রাখা হয়।


কৃত্রিম ঝর্ণা -


মনকে শান্ত এবং সতেজ করতে জলের গড়িয়ে পড়ার শব্দ সবচেয়ে কাজের। তবে এক্ষেত্রে আপনাকে একটু বেশি টাকা খরচ করতে হবে। যেহেতু আপনি ঘরে প্রাকৃতিক ঝর্ণার পাশে বসে কলকল শব্দ শুনতে পারছেন না, তাই কৃত্রিম ঝর্ণার শব্দ বারান্দাতে যুক্ত করলে সত্যিকারের সে অনুভূতি আপনার ঘরেই এনে দেবে এবং মনকে রাখবে সতেজ।


বিবার্তা/অনামিকা/জাই


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com