শিরোনাম
হৃদপিণ্ডের যত্ন নিন ঘরোয়া খাবার দিয়ে
প্রকাশ : ০৫ ফেব্রুয়ারি ২০২১, ১৬:৩৬
হৃদপিণ্ডের যত্ন নিন ঘরোয়া খাবার দিয়ে
অনামিকা রায়
প্রিন্ট অ-অ+

কিছুদিন আগেই বুকে Stent বসেছে? তা হলে আপনাকে নতুন করে হৃদপিণ্ডের যত্ন নিতে হবে।


হৃদয় ভাল রাখার উপায় খুবই সহজ। হৃদপিণ্ড (Heart) ভাল রাখতে হলে কয়েকটি সহজ ব্যাপার মেনে চলতে হবে। তবে এই মেনে চলাটাই আসলে শক্ত কাজ। অসময়ে খাওয়া-দাওয়া, পর্যাপ্ত ঘুমের অভাব, অতিরিক্ত চাপ নেওয়া, এসব হাজার কারণে আমরা হৃদপিণ্ডের বারোটা বাজিয়ে ফেলি। অর্থাৎ হৃদয়ের স্বাস্থ্য মূলত খারাপ হয় আমাদের জীবন যাপনের জন্যই। তা হলে এই জীবন যাপনে কিছুটা বদল আনতে পারলেই তো কেল্লাফতে! কিছু ক্ষেত্রে অবশ্য হৃদয়ের অসুখ বংশগত হয়। সেক্ষেত্রে অবশ্য ব্যাপারটা আলাদা।


একবার হৃদপিণ্ডে সমস্যা দেখা দিলে কিন্তু আর রেহাই নেই। তাই আগে থেকেই হৃদপিণ্ডের যত্ন নিন। এবার আসা যাক তাঁদের কথায় যাঁরা ইতিমধ্যে হৃদপিণ্ডে সমস্যা দেখা দিয়েছে। এই প্রতিবেদন মূলত তাঁদের জন্যই। আপনার কি সদ্য Angioplasty হয়েছে? কিছুদিন আগেই বুকে Stent বসেছে? তা হলে আপনাকে নতুন করে হৃদপিণ্ডের যত্ন নিতে হবে। কারণ, এই সময় আপনার হৃদয় আরও বেশি সংবেদনশীল আচরণ করতে পারে। তবে চিন্তার কিছুই নেই। ঘরোয়া খাবার খেয়েই আপনি হৃদপিণ্ডের সুস্থতা বজায় রাখতে পারেন। সঙ্গে মাথায় রাখতে হবে মাত্র কয়েকটি ব্যাপার। খাবারের Diet আপনাকে বেশ কিছু দিকে লাভ দিতে পারে। যেমন- অপারেশনের পর দ্রুত ক্ষত স্থান সারিয়ে তুলতে, Infection-এর সম্ভাবনা কমাবে, শরীরের এনার্জি বজায় থাকবে, Dehydration-এর সমস্যা থাকবে না। ডায়েটের সঙ্গে হৃদপিণ্ডের সম্পর্ক কিন্তু প্রত্যক্ষ। বেশি তেলমশলা দেওয়া খাবার হৃদপিণ্ডের স্বাস্থ্য বিগড়ে দিতে পারে। তাই সাবধান।


Carbohydrates, Vitamins, Fibres, Minerals ও Proteins-এর ব্যালান্স বজায় রাখতে হবে। Angioplasty-র পর ডায়েট প্ল্যানে সবার আগে এই দিকেই খেয়াল রাখতে হবে। তার থেকেও বড় কথা, Cholesterol Level কমাতে হবে। তাই ডায়েট চার্টে রাখতে হবে সেদ্ধ চাল, আটা, ডালিয়া, ওটস আপনার শরীরে Carbohydrates-এর ঘাটতি কমিয়ে দিতে পারে। বিনস্, লেটুস, মটরশুঁটি ডায়েটে রাখার চেষ্টা করবেন। Mustard oil, Sunflower oil, Olive Oil, and safflower oil- এই চার ধরণের তেল অল্প পরিমাণে রান্নায় দেওয়া যেতে পারে। স্যালাড, ডাল, চাপাটি খেতে পারলে ভাল। আমন্ড, কাজু, বাদাম অল্প পরিমাণে খেতে পারলে ভাল। সপ্তাহে তিন দিন মাছ, মাংস, ডিম চলতে পারে। তবে বেশি তেল, ঝাল, মশলা দেওয়া নয়। গ্রিন টি খেতে পারলে ভাল। পর্যাপ্ত পরিমাণে পানি খেতে হবে। ব্রেকফাস্ট বা লাঞ্চের পর যে কোনও মৌসুমী ফল খেতে হবে।


বিবার্তা/এসএ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com