বাড়তি ওজন কমাতে চান? জাপানি Water Therapy-র ব্যাপারে জানেন?
প্রকাশ : ০২ ফেব্রুয়ারি ২০২১, ১৬:৩৪
বাড়তি ওজন কমাতে চান? জাপানি Water Therapy-র ব্যাপারে জানেন?
অনামিকা রায়
প্রিন্ট অ-অ+

বিশেষজ্ঞরা বলেন, ক্যালোরি গেইন ও ক্যালোরি বার্ন-এর মধ্যে সামঞ্জস্য থাকলেই ওজন বাড়বে না। কিন্তু সেটা মেনে চলা তো আর এত সহজ নয়।


বাড়তি ওজন। এই সমস্যা তো এখন ঘরে ঘরে। জীবন-যাপনের ধরণ, খাওয়া-দাওয়ার অনিয়মের জেরে ওজন বাড়ার সমস্যায় অনেকেই। বাড়তি ওজন ঝড়িয়ে ফেলার জন্য অনেক কিছুই হয়তো করেছেন। কিন্তু লাভ হয়নি। ডায়টিং করেছেন! ফল হয়নি। এক্সসারসাইজেও তেমন ফল পাচ্ছেন না। তবে যে কোনো পদক্ষেপের আগেই একবার চিকিতৎসক বা ডায়টেশিয়ান-এর পরামর্শ নিতে হবে।


বিশেষজ্ঞরা বলেন, ক্যালোরি গেইন ও ক্যালোরি বার্ন-এর মধ্যে সামঞ্জস্য থাকলেই ওজন বাড়বে না। কিন্তু সেটা মেনে চলা তো আর এত সহজ নয়। তাই বাড়তি ওজন কমাতে জাপানি Water Therapy যাচাই করে দেখতে পারেন।


জাপানি Water Therapy কী?


জাপানের বেশিরভাগ নাগরিক সুস্বাস্থ্য বজায় রাখতে চা ও জলের উপর অনেকটাই নির্ভরশীল। জাপানিরা দুধ দেয়া চা পান পছন্দ করেন না। বরং Herbal Tea-এর দিকেই তাদের ঝোঁক বেশি। সেই সঙ্গে বাড়তি ওজন চটজলদি ঝড়িয়ে ফেলতে Water Therapy-র সহায়তা নেন। এই থেরাপি খুবই সহজ। রোজ সকালে ঘুম থেকে উঠে খালি পেটে ঘরের তাপমাত্রার সমান জল একটি গ্লাসে ঢেলে পান করতে হবে। তার পর ৪৫ মিনিট আর কিছু খাওয়া বা পান করা যাবে না। তার পর ১৫ মিনিট ধরে খাবার খেতে হবে। সেই খাবার গ্রহণের পর পরের দুই ঘণ্টা আর কিছু খাওয়া যাবে না। এই থেরাপি মানলে বেশি করে জল খাওয়ার অভ্যেস তৈরি হয়। তবে এই থেরাপি চলাকালীন কোনোভাবেই ঠাণ্ডা জল খাওয়া যাবে না।


কীভাবে কমবে বাড়তি ওজন?


জল আপনার ওজন কমাতে ও বাড়াতে বড় ভূমিকা নিতে পারে। তবে জাপানি Water Therapy-র ক্ষেত্রে জল পানের দিকেও বেশি নজর দেয়া হয়। শরীরকে হাইড্রেট রাখতে হবে। হজম শক্তি বাড়াতে হবে। যাতে মেটাবলিজম সক্রিয় থাকে। ফলে Fat Burn হতে পারে দ্রুত। ফলে ওজন নিয়ন্ত্রণে থাকবে। তবে এই থেরাপি মেনে চলার আগে একবার চিকিৎসকের পরামর্শ নেয়াটা প্রয়োজন। অনেকেই শারীরিক অসুস্থতা বা ওষুধ সেবনের জন্যও স্থূলকায় হন। তাদের ক্ষেত্রে কিন্তু কোনোভাবেই এই থেরাপি প্রয়োগ চলবে না।


বিবার্তা/অনামিকা/জাই


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com