শিরোনাম
চোখের নীচে ডার্ক সার্কল? স্বস্তির সহজ উপায় জেনে নিন
প্রকাশ : ৩১ জানুয়ারি ২০২১, ২২:১০
চোখের নীচে ডার্ক সার্কল? স্বস্তির সহজ উপায় জেনে নিন
অনামিকা রায়
প্রিন্ট অ-অ+

নানা কারণে চোখের তলায় কালি পড়ে। ঘুম কম হওয়া, অত্যাধিক মানসিক চাপ, দীর্ঘদিনের রোগজ্বালা এসবের জন্য তো আছেই এছাড়াও জিনগত সমস্যার কারণেও অনেকের চোখের তলায় কালি পড়ে। আর চোখের তলায় কালি পড়লেই মুখে একটা ক্লান্তির ছাপ আসে। চোখের কোন কুঁচকে যাওয়া, চোখ ফোলা এসবই কিন্তু জানান দেয় বয়স হচ্ছে। তবে আমাদের চোখের নিচের চামড়া যেমন পাতলা তেমনই সংবেদনশীল। আর তাই চোখের যেমন বিশেষ যত্নের প্রয়োজন তেমনই কিন্তু বিশ্রামেরও প্রয়োজন।


নিয়মিত কাজল পরলে আর সেই কাজল যদি ঠিক করে তোলা না হয় তাহলেও কিন্তু চোখের নিচে কালি পড়তে বাধ্য। আর এর জন্যই বিশেষ প্রয়োজন আন্ডার আই ক্রিমের। প্রতিদিন সঠিক পদ্ধতি মেনে সেই ক্রিম লাগাতে হবে। কারণ ময়েশ্চারাইজার কিংবা মেকআপ দিয়ে সব সমস্যার সমাধান হয় না।


আন্ডার আই ক্রিমের উপকারিতা


চোখের নিচের ত্বক অত্যন্ত সংবেদনশীল। আমাদের দৈনন্দিন রুটিনে সামান্য হেরফের হলেই সে ছাপ সবার আগে ধরা পড়ে চোখের নিচে। বলিরেখা, ডার্ক সার্কল, চোখের ফোলা ভাব, চামড়া কুঁচকে যাওয়া এসবের হাত থেকে রেহাই দেয় আন্ডার আই ক্রিম। চোখের কোনের ফোলাভাব কমিয়ে চোখ উজ্জ্বল করে তুলতেও জুড়ি নেই আন্ডার আই ক্রিমের।


কীভাবে বাছবেন আপনার উপযুক্ত আন্ডার আই ক্রিম?


দিনের বেলায় সান প্রোটেকশন যুক্ত আই ক্রিমই ব্যবহার করা উচিত। অন্তত এসপিএফ ৩০ যুক্ত আই ক্রিম বাছুন। এজ স্পট বা অন্যান্য দাগছোপ কমাতেও এসপিএফ যুক্ত আই ক্রিম খুব কাজের। কোনও কারণে চোখের নিচের ত্বক ক্ষতিগ্রস্ত হলেও তা কমাতে পারে আন্ডার আই ক্রিম।


যেভাবে লাগাবেন আই ক্রিম


খেয়াল রাখবেন ক্রিম যেন কোনওভাবেই চোখের মধ্যে ঢুকে না যায়। মুখ ভালো করে ধুয়ে নিয়ে তবেই ক্রিম লাগান। চোখের তলায় আলতো করে লাগাবেন। চোখের পাতাতে কিন্তু কখনই লাগাবেন না। এতে হিতে বিপরীত হবে।


কখন লাগাবেন এই ক্রিম


বয়স ৩০ পেরোলে তবেই লাগান এই ক্রিম। তার আগে কিন্তু একেবারেই নয়। যদি মনে হয় চোখের তলায় কালি পড়ছে তাহলে প্রতিদিন ২টো করে আমন্ড খান। এছাড়াও ঘুমোতে যাওয়ার ১৫ মিনিট আগে এই ক্রিম লাগাতে পারেন। চাইলে স্নান করেও লাগাতে পারেন। ক্রিম লাগানোর পর খুব ভালোভাবে মুখ ধুয়ে নিতে হবে। যদি মনে হয় চোখ শুকনো লাগছে কোনও সময় তখনও কিন্তু ব্যবহার করতে পারেন এই ক্রিম।


সমস্যার সমাধান যেভাবে হবে


চোখের কোনে কালি পড়া, চোখ ফুলে যাওয়া এসবের জন্য কিন্তু দায়ী আমাদের লাইফস্টাইল। আর তাই শুধু যে ভালো দামি ক্রিম মাখলেই সমস্যার সমাধান হয়ে যাবে এমনটা ধরে নেবেন না। নিয়মিত ক্রিম লাগানো, ত্বকের যত্নের পাশাপাশি পরিমিত আহার আর ঘুমেরও প্রয়োজন আছে। বাইরে বেরোলে অবশ্যই ছাতা, স্নানগ্লাস এসব ব্যবহার করবেন। এছাড়াও কাজল, আইলাইনার পরার পর তা কিন্তু ভালোভাবে তুলতে হবে। প্রতিদিন চিন্তামুক্ত খুব, ঠিকঠাক খাওয়া দাওয়া হলে কালি এমনিতেই চলে যাবে।


বিবার্তা/এসএ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com