গ্যাসের সমস্যায় ভরসা রাখুন ঘরোয়া প্রতিকারে, জেনে নিন ৫টি উপায়
প্রকাশ : ২৩ জানুয়ারি ২০২১, ১৯:২৩
গ্যাসের সমস্যায় ভরসা রাখুন ঘরোয়া প্রতিকারে, জেনে নিন ৫টি উপায়
অনামিকা রায়
প্রিন্ট অ-অ+

কখনও চোঁয়া ঢেকুর, কখনও বা গলা-বুক জ্বালা করছে আবার কখনও পেট ব্যথা। এ সবই গ্যাসের সমস্যার লক্ষণ। শীতকাল হলে যেন গ্যাসের সমস্যা আরো বেশি করে আঁকড়ে ধরে। কেউ কেউ তো সারাবছরই গ্যাসের সমস্যায় ভুগছেন। মুঠো মুঠো ওষুধ খেয়েও কোনো প্রতিকার পাচ্ছেন না। উল্টো আপনার অজান্তেই শরীরে বাসা বাঁধছে হাজারটা রোগ-যন্ত্রনা। তাই এ বার ওষুধকে দূরে রাখুন, গ্যাসের সমস্যাকে বলুন বাই বাই। ঘরোয়া উপায়েই রেহাই পাবেন, দেখে নিন -


১) কলা খেতে আমরা সকলেই কমবেশী ভালবাসি। তবে গ্যাসের সমস্যায় এর বিকল্প হয়না। কলায় প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে, যা প্রাকৃতিক অ্যান্টাসিড। অ্যাসিড রিফ্লাক্সের বিরুদ্ধে প্রতিরোধক হিসেবে কাজ করে। প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে একটা করে কলা খান খালি পেটে। কিছুদিনের মধ্যেই আপনি উপকার পাবেন। তবে ১-২ টা কলা ঠিক আছে। কোনো কিছুই বেশি খাওয়া উচিৎ নয়।


২) তুলসী পাতা নিয়ে নতুন করে বলার কিছুই নেই। তুলসী পাতা পাকস্থলীতে শ্লেষ্মার মতন পদার্থ উৎপাদনে সাহায্য অরে। সকালে উঠে আপনি চা খান তো! ওই চায়ের মধ্যে কয়েকটা তুলসী পাতা ফেলে দিন। চায়ের সঙ্গে ফুটতে দিন, খালি পেটে সেই চা খান, এতে চায়ের স্বাদ হবে দারুণ। আর আপনিও গ্যাসের ব্যথা থেকে মুক্তি পাবেন চটজলদি। কারোর যদি সকালে চা খাওয়ার অভ্যেস না থাকে তাহলে তিনি হালকা গরম জলে তুলসী পাতা দিয়ে খেতে পারেন।


৩) মুহূর্তেই আপনার গ্যাসের ব্যথা কমাতে পারে মৌরি। খাওয়ার পরে মৌরি চিবিয়ে খেলে অ্যাসিড হওয়ার সম্ভাবনা থাকেনা। রাতের বেলা ঘুমোতে যাওয়ার আগে পানিতে মৌরি ভিজিয়ে রাখুন। পরের দিন সকালে খালি পেটে খান। কিংবা গরম পানিতে মৌরির সঙ্গে কয়েকটি পুদিনা পাতা দিয়ে ফুটিয়ে খেতে পারেন। এইভাবেও গ্যাসের সমস্যা থেকে রেহাই মিলবে।


৪) আদা-রসুন গ্যাস-অম্বলের হাত থেকে মুক্তি পেতে সাহায্য করে। আদা খাওয়ার খুব তাড়াতাড়ি হজম করায়। তাই খাওয়ার আধ থেকে এক ঘণ্টা আগে আদা কুঁচি করে বিটনুন দিয়ে খান। এতে খাওয়ার পরে অম্বলের সমস্যা থাকবেনা। রসুন শুধু রান্নায় স্বাদ বাড়ায় না। এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে যা খাওয়ার জলদি হজম কয়ায়।


৫) টকদই, যার কোনো বিকল্প নেই। টকদইয়ে থাকে ক্যালসিয়াম, যা পাকস্থলীতে গ্যাস তৈরি হতে দেয়না। এর সঙ্গে বিটনুন মিশিয়ে খেতে পারেন। এতে আরও ভাল ফল মিলবে। টকদইয়ের ল্যাকটিক অ্যাসিড হজম প্রক্রিয়াকে আরও শক্তিশালী বানায়।


বিবার্তা/অনামিকা/জাই


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com