মরিচ খাওয়ার অভ্যাস ক্যান্সার, হৃদরোগের আশঙ্কায় রাশ টানতে পারে
প্রকাশ : ২২ জানুয়ারি ২০২১, ১৭:০৩
মরিচ খাওয়ার অভ্যাস ক্যান্সার, হৃদরোগের আশঙ্কায় রাশ টানতে পারে
অনামিকা রায়
প্রিন্ট অ-অ+

পাতে একখানা মরিচ না থাকলে খাওয়াই হয় না অনেকের। আপনিও কি এতেই অভ্যস্ত? তাহলে খানিকটা স্বস্তির অবকাশ আছে। কারণ আমেরিকার একটি সমীক্ষা জানাচ্ছে প্রতিদিন মরিচ খাওয়ার অভ্যাস থাকলে কমতে পারে ক্যান্সারে আক্রান্ত হওয়ার আশঙ্কা।


ক্যান্সার। কার্ডিও ভাসকুলার ডিজিজ। বাংলাদেশে অনেকেই এ রোগে আক্রান্ত হন। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের সায়েন্টিফিক সেশনের প্রাথমিক গবেষণা বলছে প্রতিদিন মরিচ খাওয়ার অভ্যাস থাকলে তা স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ভালো। ক্যান্সার বা কার্ডিও ভাসকুলার ডিজিজে আক্রান্ত হওয়ার আশঙ্কা কয়েক ধাপ কমে যাবে। মরিচে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট এবং ক্যান্সার প্রতিরোধক গুণাগুণ।মরিচের ঝাল গুণাগুনের জন্য দায়ী ক্যাপসাইসিন।


গবেষণা চালানো হয়েছে আমেরিকা, চিন, ইতালি, ইরানের প্রায় ৫লক্ষ ৭০জনের উপর। তাদের স্বাস্থ্য এবং খাদ্যাভাস সংক্রান্ত রেকর্ড বা যা ডায়েট বলে পরিচিত তা খতিয়ে দেখেছেন গবেষকরা। যাঁদের নিয়মিত মরিচ খাওয়ার অভ্যাস আছে এবং যাদের নেই, তাদের মধ্যে ফারাক খতিয়ে দেখা হয়েছে।সমীক্ষায় দেখা গিয়েছে যারা রোজ মরিচ খান তাদের কার্ডিওভাসকুলার ডিজিজে আক্রান্ত হওয়ার আশঙ্কা ২৬ শতাংশ কমেছে। ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমেছে ২৩ শতাংশ। এবং অন্যান্য যেসব রোগে মানুষের মৃত্যু হতে পারে, সে ধরনের রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমেছে ২৫ শতাংশ।


আমেরিকার ওহায়োর ক্লিভল্যান্ড ক্লিনিক হার্টের কার্ডিওলজিস্ট বো জু বলেছেন, এটা দেখে আমরা নিজেরাই খুব অবাক হয়েছিলাম যে মরিচ সব ধরনের রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমায়। কার্ডিওভাসকুলার ডিজিজ এবং ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনাও কমে। আসলে মানুষের খাদ্যাভাস সার্বিক স্বাস্থ্যের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ প্রভাব ফেলে।‘


তবে রোজ কটা মরিচ খেলে বা কতটা মরিচ খাবারে রোজ থাকলে আপনি এই ধরনের উপকার পাবেন, সমীক্ষায় তা উঠে আসেনি।


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com