শিরোনাম
সকালে এককাপ আয়ুর্বেদিক পাচন, ওয়ার্ক ফর্ম হোম-এও ঝড়বে মেদ
প্রকাশ : ২০ জানুয়ারি ২০২১, ১১:০৫
সকালে এককাপ আয়ুর্বেদিক পাচন, ওয়ার্ক ফর্ম হোম-এও ঝড়বে মেদ
অনামিকা রায়
প্রিন্ট অ-অ+

বাড়িতে থেকে ওজন বেড়েছে বেশ। এদিকে অফিস সিদ্ধান্ত নিয়েছে ওয়ার্ক ফর্ম হোমই চলবে আরও কিছু মাস। কিন্তু চেয়ারে বা খাটে বসে কাজ করতে করতে বেড়েছে শরীরের মধ্যপ্রদেশ। খেয়াল করলে দেখবেন আপনার হজম শক্তিও ব্যাহত হয়েছে। আপনি খাওয়াদাওয়া করছেন নিয়ম করেই। নিশ্চই ডায়েট চার্টে না খেয়ে থাকার অভ্যাসকে রেখেছেন তালিকার প্রথমে। কিন্তু তা সত্ত্বেও উড়ে এসে জুড়ে বসছে ভুঁড়ি! খুব দেরি এখনও হয়নি। বেশিকিছু না করে, ডায়েটের তালিকার প্রথমে রাখুন এক গ্লাস আয়ূর্বেদিক পাচন। যা আপনার ভুঁড়িকে চিরকালের জন্য টাটা বাই বাই করে দেবে।


মনে রাখবেন লেবুতে রয়েছে ভিটামিন সি। লেবুর রস যেরকম আপনাকে হাইড্রেটড রাখে, ঠিক সেরকমই মেটাবলিজমও বাড়ায়। আপনার ওজনকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে লেবু। কারণ এর মধ্যে প্রচুর পরিমাণে পলিফেনল অ্যান্টিঅক্সিড্যান্টস রয়েছে। এই পলিফেনল আসলে ফ্যাট মেটাবলিজম বাড়িয়ে শরীরের বিপুল পরিমাণ ফ্যাটকে দমন করে। একই সঙ্গে এই লেবু শরীরে যেমন HDLকোলেস্টেরল বাড়ায় অন্য দিকে আবার LDLকোলেস্টেরল কমায়।


চিনি কে দূরে রাখুন। সেই জায়গায় প্রাধান্য দিন গুড়কে। লো ক্যালরির গুড়ে থাকে অ্যান্টিঅক্সিডান্টস, জিঙ্ক এবং সেলেনিয়াম-- যা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। দেহের ক্ষতিকারক টক্সিনগুলিকে বের করতে সাহায্য করার মধ্যে দিয়েই আপনার মেটাবলিজম ক্ষমতা আরও বাড়ায়। একই সঙ্গে ক্যালোরি গলাতেও সাহায্য করে গুড়।


লেবু এবং গুড় উভয়ই তাদের মেটাব ফ্যাট মেটাবলিজম বাড়িয়ে ওজন কমাতে বিশেষ ভাবে সাহায্য করে। নিম্নলিখিত পদ্ধতি অনুসরণ করে গুড় আর লেবুর সংমিশ্রণে ভুঁড়ি কমানোর চমৎকার একটি আয়ূর্বেদিক পানীয় বানিয়ে ফেলুন বাড়িতে বসেই। ঘুম থেকে উঠে খালি পেটে খেয়ে নিন।


এক গ্লাস গরম পানি নিন। সেখানে এক চামচ লেবুর রস দিয়ে দিন। সেই মিশ্রণে ছোট্ট এক টুকরো গুড় ফেলে দিন। সম্পূর্ণ মিশে গেলে উষ্ণ তাপে খেয়ে ফেলুন। একামাসেই ফিরবে চেহারা।


বিবার্তা/এসএ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com