শিরোনাম
চালের গুঁড়োয় তৈরি করুন ফেসপ্যাক, ৭ দিনেই উজ্জ্বল ত্বক
প্রকাশ : ১৯ জানুয়ারি ২০২১, ২১:১৪
চালের গুঁড়োয় তৈরি করুন ফেসপ্যাক, ৭ দিনেই উজ্জ্বল ত্বক
অনামিকা রায়
প্রিন্ট অ-অ+

করোনা আবহে রূপচর্চার জন্য পার্লারে যাওয়া বেশ রিস্ক। আবার সারাবছরে ওয়ার্ক ফ্রম হোমের দাপটে সেভাবে ত্বকের যত্ন নেয়াও সম্ভব হয়ে ওঠে না। তাহলে উপায়?? চিন্তা না করে বাড়িতেই সহজ কিছু উপকরণ দিয়ে তৈরি করে নিন কিছু ফেসপ্যাক আর কয়েকদিনেই তফাৎ অনুভব করুন।


সময় থাকলেও উপকরণের অভাবে ঘরোয়া পদ্ধতিতে ত্বকে যত্ন নেয়া সম্ভব হয় না। কিন্তু আজ যেই ফেসপ্যাকের কথা বলবো তার মূখ্য উপাদান চালের গুঁড়ো যা প্রায় সবার বাড়িতেই থাকে। চালের গুঁড়ো ত্বকের বিভিন্ন উপকারে কাজে লাগে। এতে থাকা ভিটামিন বি ত্বকে নতুন কোষ গজাতে সাহায্য করে। এছাড়াও চালে থাকা টাইরোসিনান নামের উপাদান ত্বকের মেলালিন উৎপাদনের হার কমিয়ে আনে যার ফলে ত্বক অনেক বেশি উজ্জ্বল হয়ে ওঠে।


- সারাবছর রোদ ধুলো বালিতে যাতায়াত করার ফলে আমাদের ত্বকের ওপর কালো প্যাচ বা ট্যান পড়ে। এই ট্যান দূরীকরণ করতে ৫ চা চামচ চালের গুঁড়ো, ৩ চা চামচ কাঁচা দুধ, দু চামচ মধু মিশিয়ে ফেসপ্যাক তৈরি করুন। এরপর মুখে লাগিয়ে কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন সপ্তাহে মাত্র দু’দিন এই পদ্ধতি এপ্লাই করুন তফাৎ নিজেরাই টের পাবেন।


- উজ্জ্বলতা ফিরে পেতে বা ত্বকের জেল্লা ফিরে পেতে তিন চামচ চালের গুঁড়ো, দু চা চামচ বেসন, দু চামচ মধু একসঙ্গে মিশিয়ে মিশ্রণ তৈরি করুন আধঘন্টা মিশ্রণটি মুখে লাগিয়ে রাখার পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন মুখে ঔজ্বল্য ফিরে আসবে।


- অনেক সময় ফুসকুড়ি বা ব্রন চলে গেলেও তার কালো দাগ থেকে যায়। এই সমস্যা দূর করতে তিন চামচ চালের গুঁড়ো, দু চামচ হলুদ গুঁড়ো ও কিছুটা লেবুর রস নিয়ে একসাথে মিশ্রন তৈরী করুন। এরপর মিশ্রণটি মুখে লাগিয়ে শুকনো হওয়া পর্যন্ত অপেক্ষা করুন তারপর ঠাণ্ডা পানিতে ধুয়ে ফেলুন। দুই দিন এই মিশ্রণটি লাগালে এই দাগ থেকে মুক্তি পাবেন।


বিবার্তা/অনামিকা/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com