শিরোনাম
চিনিতেই এবার রূপচর্চা! জেনে নিন কীভাবে বাড়িতে বানাবেন সুগার স্ক্রাব
প্রকাশ : ১৫ জানুয়ারি ২০২১, ১৬:৫৬
চিনিতেই এবার রূপচর্চা! জেনে নিন কীভাবে বাড়িতে বানাবেন সুগার স্ক্রাব
অনামিকা রায়
প্রিন্ট অ-অ+

চিনির কিন্তু এমনি কোনো উপকারিতা নেই। কারণ আমরা যে রিফাইন্ড সুগার (সাদা চিনি) খাই তাতে এমন কিছু রাসায়নিক থাকে যা শরীরের পক্ষে খুবই খারাপ। সেই সঙ্গে জোর করে শরীরে রোগ ব্যাধিকে আমন্ত্রণ জানাতে চিনির কিন্তু জুড়ি মেলা ভার। আর তাই চিকিৎসকেরা সব সময় বলেন চিনিকে এড়িয়ে চলতে। এখনও অনেকেই আছেন যাঁরা তরকারিতে একটু মিষ্টি বা চায়ে চিনি ছাড়া খেতেই পারেন না। তবে এই অভ্যাস কিন্তু মোটেই ভালো নয়। তবে আবার রূপচর্চায় চিনির ধারে কাছে কেউ ঘেঁষতে পারে না। তখন চিনি ডাকটা বড়ই মধুর। চিনির স্ক্রাব বানাতে সময় যেমন কম লাগে, তেমনই খ্রিস্টাল ক্লিয়ার ত্বকও পাওয়া যায়। শীতে ঠোঁট ফাঁটছে কিংবা গোড়ালি? একটু চিনি গুঁড়ো করে নিয়ে ওর মধ্যে লেবুর রস আর অলিভ অয়েল মিশিয়ে লাগান। কয়েকদিনেই সব ভ্যানিশ। রইল কয়েকটি উপকারী চিনি স্ক্রাবের রেসিপি।


ত্বকের উজ্জ্বলতা ফেরাতে লেবুর রস, চিনি, মধু, কফির গুঁড়ো, চালগুড়ি, বেসন, কাঁচা দুধ আর হলুদ একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। মিহি পেস্ট তৈরি করুন। এবার হাতে, মুখে, গায়ে ভালো করে লাগিয়ে নিন। ১৫ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। পরপর কয়েকদিন করুন। সপ্তাহে তিনদিন করতেই পারেন। একমাসেই পাল্টে যাবে পুরনো চেহারা। ত্বকেও আসবে নতুন ছোঁওয়া।


বডি স্ক্রাবার


পাকা কলার সঙ্গে চিনি মিশিয়ে স্ক্রাব বানান। এরপর তা ভালো করে লাগিয়ে নিন পুরো শরীরে। কিছুক্ষণ ম্যাসাজ করে ধুয়ে নিন। চিনিতে আছে আলফা হাইড্রক্সাইড অ্যাসিড। যা চামড়া কুঁচকে যাওয়ার হাত থেকে রক্ষা করে।


গ্রিন টি ও সুগার স্ক্রাব


গ্রিন টিয়ের মধ্যে আছে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিড্যান্ট। আর তাই চিনি গুড়ো করে গ্রিন টি পাতার সঙ্গে মিশিয়ে নিন। এবার ওর মধ্যে অলিভ অয়েল আর মধু মেশান। এবার এই মিশ্রণ ভালো করে মুখে লাগিয়ে নিন। ১৫ মিনিট রেখে ঘষে ধুয়ে ফেলুন। এতে মুখের মরা কোষ উঠে আসবে।


ওটমিল সুগার স্ক্রাব


যাদের ত্বক তৈলাক্ত প্রকৃতির তাদের জন্য এই স্ক্রাব খুবই ভালো। মুখের অতিরিক্ত অয়েলকে শুষে নিতে পারে এই স্ক্রাব। ওটস, চিনি আর মধু ভালো করে মিশিয়ে নিয়ে এই স্ক্রাব বানিয়ে নিন। সেই সঙ্গে দু ফোঁটা অলিভ অয়েলও মেশাতে পারেন। এবার এই মিশ্রণ মুখে লাগিয়ে রাখুন যতক্ষণ না পুরো শুকনো হয়। শুকনো হলেই ধুয়ে ফেলুন।


পায়ের যত্নে


নারকেল তেল, চিনি আর কফি পাউডার মিশিয়ে বানিয়ে ফেলুন ফুট স্ক্রাবার। এই মিশ্রণটি বানিয়ে কৌটোতে ভরে ফ্রিজে রেখে দিন। পায়ের পাতায় ভালো করে লাগিয়ে ম্যাসাজ করুন। দেখবেন ময়লা উঠে গিয়ে পা আগের থেকে অনেক বেশি নরম হয়েছে।


বিবার্তা/এসএ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com