শিরোনাম
ওজন কমাতে পারে সঠিক পরিমাণ পানি!
প্রকাশ : ০৩ জানুয়ারি ২০২১, ১৬:৩৮
ওজন কমাতে পারে সঠিক পরিমাণ পানি!
অনামিকা রায়
প্রিন্ট অ-অ+

সুস্থ ভাবে বেঁচে থাকতে তাই পানির গুরুত্ব অপরিসীম। কিন্তু জানেন কি ওজন কমাতেও পানি বেশ উপকারী?


শীত হোক কিংবা গ্রীষ্ম, শরীর সুস্থ রাখার জন্য সঠিক পরিমাণ পানি খাওয়া জরুরি। যথেষ্ট পরিমাণে পানীয়, বিশেষত পানি, শরীরকে হাইড্রেটেড রাখতে সাহায্য করে। সুস্থ ভাবে বেঁচে থাকতে তাই পানির গুরুত্ব অপরিসীম। কিন্তু জানেন কি ওজন কমাতেও পানি বেশ উপকারী? জেনে নিন কীভাবে পানি সাহায্য করে ওজন কমাতে।


খাবার খাওয়ার ঠিক ১০-১৫ মিনিট আগে পানি খেলে, খিদে কিছুটা কমে যায়। ফলে, খুব বেশি ক্যালরি কনজিউম করা সম্ভব হয় না। তাই বেশ কয়েক কেজি ওজন কমাতে চাইলে, মেনে চলা যেতে পারে এই পদ্ধতি।


ওজন যাঁদের অনেক বেশি, তাড়াতাড়ি ক্যালরি বার্ন করা বেশ কষ্টকর হয়ে ওঠে তাঁদের জন্য। রিসার্চ বলছে, প্রচুর পরিমাণ পানি খেলে, তা সাহায্য করে শরীরে জমে থাকা কার্বোহাইড্রেট এবং ফ্যাটকে খুব তাড়াতাড়ি বার্ন করতে। ফলে, শরীর হয়ে ওঠে ফিট ও তরতাজা।


পানির ঘাটতি হলে, টক্সিন জমতে শুরু করে শরীরে। পানি এবং অন্যান্য ডিটক্স ড্রিঙ্ক, শরীর থেকে টক্সিনকে বের করে দেয় এবং সুস্থ থাকতে সাহায্য করে।


সঠিক পরিমাণ পানি খেলে এবং তৃষ্ণা মিটলে, খিদের অনুভূতি কিছুটা কমতে শুরু করে। সে কারণে, ক্যালরি ইনটেক কম হয়। তাই লো ক্যালরি ডায়েট নিয়ম করে পালন করলে, যথেষ্ট পরিমাণ পানি খাওয়া অত্যন্ত জরুরি।


পেশিকে সচল রাখতে, শরীরে জলের প্রয়োজনীয়তা খুবই গুরুত্বপূর্ণ। অন্যদিকে, প্রতিদিন এক্সারসাইজ করলে, পেশিতে টান লাগার মতো সমস্য হতে পারে। শরীরের চাহিদা অনুযায়ী জল পান করলে, এই সমস্যা দূর হয় এবং এমন সমস্যা ছাড়াই এক্সারসাইজ করা সম্ভব হয়।


জল ওজন কমানোর ক্ষেত্রে বেশ কার্যকরী, এমন তথ্য উঠে এসেছে বেশ কিছু গবেষণায়। ২০১১ সালে এই গবেষণার রিপোর্ট ‘ওবেসিটি’ নামের একটি ম্যাগাজিনে প্রকাশিত হয়। এই রিপোর্ট অনুযায়ী, কম ক্যালরির ডায়েটের সঙ্গে প্রচুর পরিমাণ জল, এই নিয়মে চললে ওবেসিটি সহজে কাছে ঘেষতে পারবে না। তবে জল বেশি খাওয়ার অর্থ কিন্তু ৫-১০ লিটার জল খাওয়া নয়। শরীরের আয়তন, দিনে কতটা অ্যাকটিভিটি হচ্ছে, এসবের উপর নির্ভর করে সঠিক জলের পরিমাণ নির্ধারিত হওয়া উচিৎ।


বিবার্তা/এসএ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com