শিরোনাম
এই প্রতিকূল সময়ে কীভাবে সুস্থ থাকতে হবে?
প্রকাশ : ১১ ডিসেম্বর ২০২০, ১৮:১৮
এই প্রতিকূল সময়ে কীভাবে সুস্থ থাকতে হবে?
অনামিকা রায়
প্রিন্ট অ-অ+

শীতকাল মানেই উৎসবের মৌসুম, দেদার খাওয়া দাওয়া, পিকনিক আর এদিক ওদিক ঘুরতে যাওয়া। যদিও এই বছর পরিস্থিতি একদম আলাদা, প্রত্যেকের কাছেই অনুরোধ যতটা সম্ভব কম বাইরে বেরোন, ভিড় এড়িয়ে চলুন।


অনুষ্ঠান মানেই যে নিমন্ত্রণ রক্ষা করতে যেতে হবে এমনটা নয়। সর্বত্রই বাড়ছে করোনার প্রকোপ। এছাড়াও শীতে বাড়ে নানারকম অ্যালার্জির সমস্যা। সব বয়সের মানুষের মধ্যেই নানা রকম অসুস্থতা দেখা যায়। আর তাই শীতের শুরু আর শেষের সময়টা খুব সাবধানে থাকতে হয়।


এই সময়ে বাচ্চাদের থেকে শুরু করে তাদের দাদু-দিদারাও বিভিন্ন রকমের অসুখে আক্রান্ত হচ্ছেন। এই বয়সে এসে তারাও কিন্তু বাচ্চাদের মতো বিভিন্ন সমস্যায় পড়েন। তারপর আবার এই অতিমারি করোনার থাবা। সাধারণ কিছু নিয়ম মেনে চললেই এই সমস্যা থেকে রেহাই পেতে পারি আমরা।


১. সারা বছরের মতোই শীতকালেও তারা মর্নিং ওয়াকে বেরোন। এই বছর এতদিন বন্ধ থাকার পর পার্কগুলো খুলছে আস্তে আস্তে, খুব সতর্ক থাকতে হবে তারা যেন ভুলেও কোনো ভিড়ে না যান যেমন পার্কেই মর্নিং ওয়াকের শেষে সবাই মিলে একসাথে গল্প বা দল বেঁধে ফেরা, সতর্ক ভাবে বারণ করুন তাদের।


২. অনেক সময় দেখা যায় আপনি বাড়িতে অনেক নিয়ম মানা সত্ত্বেও কোনোভাবে তাদের ব্লাড সুগার নিয়ন্ত্রণ হচ্ছে না। মর্নিং ওয়াক থেকে ফেরার সময় পাড়ার দোকানের বাকরখানি, জিলিপি বা সিঙ্গারা এর জন্য দায়ী নয়তো? নজর রাখুন কিন্তু!


৩. শীতকালে কম পানি খাওয়াও কিন্তু তাঁদের হজমের গোলমাল সৃষ্টি করে, নজর দিতে হবে সেদিকেও।


৪ প্রতিদিন তাদের ব্যায়ামের অভ্যাস যেন অবশ্যই থাকে। এছাড়াও যোগাসন ও প্রাণায়ামের প্রত্যহ অভ্যাস ভালো রাখবে তাদের।


৫ ওঁদের খাদ্য তালিকায় রাখুন কোনো একটা মৌসুমি ফল। বাড়ির সবাই মিলে কোনও একটা সময় ফল খান। সঙ্গে বাচ্চাদেরও রাখুন। এতে সবারই খাওয়ায় উৎসাহ বাড়বে।


৬ তুলসীপাতা গোলমরিচ লবঙ্গ তেজপাতা মধু ও লেবু সহযোগে বানিয়ে নিতে পারেন ভেষজ "কাড়া" যা কিনা শিশু ও বয়স্ক সবার জন্যই উপকারী। এই করোনাকালে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে বাড়ির সকল সদস্য মিলে সকালে খান কাড়া। ঠান্ডা লাগলে কিংবা গলা খুসখুস করলে একবারের জায়গায় অনায়াসে দুবার খাওয়া যেতে পারে।


বিবার্তা/অনামিকা/জাই


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com