ঘুমের আগে যেসব খাবার এড়িয়ে চলতে হবে
প্রকাশ : ১৯ নভেম্বর ২০২০, ১৭:৫১
ঘুমের আগে যেসব খাবার এড়িয়ে চলতে হবে
অনামিকা রায়
প্রিন্ট অ-অ+

সুস্থ থাকতে গেলে পুষ্টিকর খাবার যেমন খেতে হবে, তেমনি পর্যাপ্ত ঘুমও প্রয়োজন। পর্যাপ্ত ঘুম না হলে শরীর ধীরে ধীরে খারাপ হতে থাকে। অনিদ্রার জন্য দুশ্চিন্তা ও মানসিক চাপ যেমন দায়ী, তেমন দায়ী কিছু খাবারও। অর্থাৎ এমন কিছু খাবার রয়েছে যা রাতে ঘুমানোর আগে খেলে ঘুম নষ্ট করে।


রাতে ঘুমোতে যাওয়ার আগে কী খাবার খাওয়া হচ্ছে সেটা কিন্তু খুব গুরুত্বপূর্ণ। কারণ, ভুল খাবার খেলে রাতের ঘুমের ব্যাঘাত ঘটতে পারে। আর ঘুম ভাল না হলে পরের দিন শরীর খারাপ লাগতে বাধ্য। তার প্রভাব পড়বে সারাদিনের কাজে। সে জন্যই রাতে কোন কোন খাবার এড়িয়ে চলা দরকার সুন্দর ঘুমের জন্য সেদিকে লক্ষ্য রাখা দরকার।


- রাতে রেড মিট খাওয়া ভাল নয়। এটা বিএমআর বাড়িয়ে শরীরের তাপ বাড়িয়ে দেয়। ফলে গাঢ় ঘুম আসে না। তাছাড়া মাংস হজম হতে খুব দেরি হয়। এ জন্য রাতে মাংস খাওয়া একদমই ঠিক নয়। আবার, শাকসবজিতে যেমন দেহের পুষ্টি হয়, তেমনই তাতে থাকে প্রচুর ফাইবার যা ধীরে পরিপাক হয়, ফলে ঘুম আসতে দেরি হয়।


- ভাজাভুজিতে প্রচুর পরিমাণে মনোসোডিয়াম গ্লুটামেট থাকে যা ঘুমে সমস্যা তৈরি করে। চিপস, ভুট্টা, ভাজাপোড়া খাবার বা এ ধরনের বিভিন্ন খাবার বাইরে থেকে এনে খাবেন না। এতে আপনার কোনও উপকার তো হবেই না, আরও শারীরিক সমস্যা দেখা দিবে।পাশাপাশি, পাস্তা বা পিৎজা এ ধরনের খাবারগুলো কিন্তু অত্যন্ত ফ্যাটি গোত্রীয়। এটা ঘুমের সময় দেহের ওজন বাড়িয়ে দেয়। ঘুমের সময় হৃদস্পন্দন অনিয়মিত করতে পারে। ঘুমের আগে তাই এ সব না খাওয়াই ভালো।


- মিষ্টিজাতীয় খাবার ঘুমের আগে একদমই খাবেন না। আইসক্রিম, চকলেট, ক্যান্ডি বার ইত্যাদিতে ফ্যাট রয়েছে। ঘুমানোর আগে অবশ্যই ফ্যাটযুক্ত কোনও খাবার খাবেন না। আবার, একবাটি দুধে কর্নফ্লেক্স ফেলে খাওয়া সকালে আদর্শ ব্রেকফাস্ট হতে পারে, কিন্তু রাতে ঘুমোতে যাওয়ার আগে একদম নয়। অতিরিক্ত কার্বোহাইড্রেট ঘুম আসার পক্ষে বাধা হয়ে দাঁড়াতে পারে।


- কফির মতো চকোলেটও নষ্ট করে ঘুম। কারণ, ক্যাফাইনের উপস্থিতি ঘুমে বাধা দেয়। আবার, ঘুমের শত্রু অ্যালকোহল-ও। কারণ এটা শরীরের বিএমআর বাড়িয়ে দেয়। ঝাল জাতীয় খাবারও এড়িয়ে যেতে হবে। এতে একদিকে আছে কার্বোহাইড্রেট, অন্যদিকে ক্যালোরি। ফলে ঘুম আসার পক্ষে অন্তরায়।


- ফল খাওয়া সবসময়ই ভালো তবে ঘুমোতে যাওয়ার আগে নয়। ফলের মধ্যে থাকা শর্করা উপাদান ঘুমের ব্যাঘাত ঘটায়।


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com