শিরোনাম
গরমে সুস্থ থাকতে যেসব নিয়ম মানা প্রয়োজন
প্রকাশ : ০৯ আগস্ট ২০২০, ২০:৫৩
গরমে সুস্থ থাকতে যেসব নিয়ম মানা প্রয়োজন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

গরমের কারণে বিভিন্ন ধরনের রোগ হয়ে থাকে। বছরের এই সময়ে ভ্যাপসা গরমে অতিষ্ঠ জনজীবন। গরম কাল মানে শুধু তাপ প্রবাহ নয়, আরো অনেক কিছু! তাই তো এই সময় শরীর নানা কারণে ভাঙতে শুরু করে, যাকে সামাল দিতে গেলে কতগুলি নিয়ম মেনে চলা একান্ত প্রয়োজন।


গরমে পানিশূন্যতা, হিটস্ট্রোকের সমস্যা বেশি হয়ে থাকে। তাই এ সময় চাহিদামাফিক বিশুদ্ধ পানি পান করতে হবে। পানি পানের পাশাপাশি খাবার স্যালাইন খেতে হবে। গরমে শরীর থেকে যে লবণপানি বের হয়ে যায়, তা পূরণ করবে খাবার স্যালাইন। তবে ডায়াবেটিস রোগীরা শুধু পানি পান করবেন।


সর্দিজ্বর থেকে শুরু করে ইনফ্লুয়েঞ্জা, ঘামাচি, জলবসন্ত, ডায়রিয়া, জন্ডিস, সাইনাসে প্রদাহ, টনসিলে প্রদাহ, কানের নানাবিধ সমস্যাসহ হিটস্ট্রোকও হয়ে থাকে। তাই এই সময়ে সুস্থ থাকতে মানতে হবে বাড়তি সতর্কতা।


শীতকালে ঠান্ডার হাত থেকে বাঁচতে আমরা যেমন নানা ধরনের সাবধনতা নিয়ে থাকি, গরম কালেও প্রকৃতির মার থেকে নিজেদের বাঁচাতে তেমনই কিছু সাবধানতা অবলম্বন করে চলা উচিত, যদি সুস্থ থাকার ইচ্ছা হয় তো! কীভাবে গরমের সময় বাঁচাবেন নিজেকে? চলুন জেনে নেয়া যাক সে সম্পর্কে।


এই সময় সান স্ক্রিন ব্যবহার করতেই হবে। কারণ গরম কালে সূর্যের অতিবেগুনি রশ্মির হাত থেকে নিজেকে বাঁচাতে না পারলে সান বার্ন এবং নানাবিধ ত্বকের রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বহু গুণে বৃদ্ধি পায়।



  • অতিরিক্ত রোদ বা গরম এড়িয়ে চলতে হবে। এ ছাড়া চাহিদামাফিক পানি পান ও অন্যান্য তরল পান করতে হবে। যেহেতু ঘামের সঙ্গে পানি ও লবণ দুই-ই বের হয়ে যায়। তাই লবণযুক্ত পানীয় যেমন খাবার স্যালাইন, ফলের রস খেতে হবে। চা ও কফি কম পান করা উচিত।

  • রোদ এড়িয়ে চলতে টুপি, ছাতা এবং রোদ চশমা ব্যবহার করতে পারেন। আর হালকা, ঢিলেঢালা ও সুতি জামা পড়তে হবে।

  • প্রয়োজন মত গোসল করে শরীর ঘাম ও ময়লামুক্ত রাখতে হবে। কাজের ফাঁকে বিশ্রাম নিন।

  • এ সময় ভাত, ডাল, সবজি, মাছ খাওয়াই ভালো। এছাড়া আম, তরমুজ, লেবুর শরবত খেতে পারেন, যা শরীরের প্রয়োজনীয় পানি ও লবণের ঘাটতি মেটাবে।

  • গরমের কারণে অসুস্থ হয়ে পড়লে রোগীকে দ্রুত শীতল কোনো স্থানে নিয়ে ফ্যান ছেড়ে দিন। আর পাখা দিয়ে বাতাস করতে পারেন। এ সময় ভেজা কাপড় দিয়ে শরীর মুছে দিতে হবে। বেশি সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ নিন।

  • রোজ সকালে ঘুম থেকে উঠে আধা ঘণ্টা ব্যায়াম করুন। ব্যায়াম শেষে পর্যাপ্ত পানি পান করুন।


বিবার্তা/এসএ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com