মোবাইল জীবাণুমুক্ত রাখার উপায়
প্রকাশ : ০৪ এপ্রিল ২০২০, ১১:০৮
মোবাইল জীবাণুমুক্ত রাখার উপায়
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

করোনাভাইরাস থেকে রক্ষা পেতে বার বার হাত ধোয়ার কোন বিকল্প নেই। ঘন ঘন হাত ধোওয়া হলেও প্রতিবার মুঠোফোন ছোঁয়ার পর হাত পরিষ্কার করা সম্ভব হয় না।


হাতের চেয়েও কয়েকগুণ বেশি জীবাণু থাকে মোবাইল ফোনে। করোনাভাইরাস হাঁচি-কাশির মাধ্যমে ছড়ায়, আর আমাদের হাতের মুঠোয় ফোনটি থাকে প্রায় সবসময়ই। তাই হাতের পাশাপাশি ফোনটিকেও রাখতে হবে পরিষ্কার ও জীবাণুমুক্ত।


বিশেষজ্ঞদের মতে, যেসব জড়বস্তুর গায়ে ড্রপলেট লেগে থাকতে পারে ও তা থেকে হাতে হাতে করোনা ছড়াতে পারে, তাদের বলে ফুমাইট। পোরাস ও নন পোরাস এই দুই রকমের ফুমাইট হয়। পোরাস হচ্ছে ছিদ্রযুক্ত জড়বস্তু যেমন তোয়ালে, গামছা ইত্যাদি। নন পোরাস হল চেয়ার-টেবিলের মতো নিরেট জড়বস্তু। মোবাইল সেই নন পোরাস ফুমাইটের অন্যতম। তাই এগুলোকে বিশেষ কয়েকটা উপায়ে পরিষ্কার রাখুন।



  • ফোন পরিষ্কার করার জন্য টিস্যু ব্যবহার করা ভালো। এতে ফোনে দাগ পড়বে না। টিস্যুতে হ্যান্ড স্যানিটাইজার (শতকরা ৭০ ভাগ অ্যালকোলহ যুক্ত) নিয়ে মোবাইল ফোন ভালোভাবে মুছে নিতে হবে।

  • বাসায় ফেরার পর স্যাভলন পানিতে একটি পাতলা কাপড় ভিজিয়ে নিন। এবার এই কাপড় থেকে ভালোভাবে পানি ঝরিয়ে ফোন পরিষ্কার করুন। এরপর আরেকটি শুকনো কাপড় দিয়ে ফোন মুছে নিন। এভাবে পরিষ্কার করলেও অনেকটা জীবাণুমুক্ত হবে আপনার মোবাইল ফোন।

  • মোবাইল পরিষ্কার করুন প্রতিদিন। অ্যালকোহল মেশানো হ্যান্ডওয়াশ বা বাজারচলতি ব্যাকটেরিয়ারোধী লোশন মেশানো পানিতে নরম কোনও কাপড় ভিজিয়ে তা দিয়ে মোবাইলের চারপাশে এমনভাবে মুছে নিন যাতে এতে পানি না ঢোকে।

  • খুব প্রয়োজন না হলে ব্যাগ থেকে মোবাইল বের না করাই ভালো।

  • মোবাইলের কোণাগুলো সাফ করতে সরু কটন বাডস ব্যবহার করুন।

  • মোবাইলের কেস বা কভারকে আলাদা করে সাবান পানিতে ধুয়ে নিন।


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com