করোনাভাইরাস ঠেকাতে খাদ্য সতর্কতা
প্রকাশ : ১৬ মার্চ ২০২০, ১৩:৫৯
করোনাভাইরাস ঠেকাতে খাদ্য সতর্কতা
ফাইল ছবি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

মানুষের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হলে ভাইরাসের আক্রমণ সহজ হয়ে যায়। তাই ভাইরাসের হাত থেকে বাঁচতে এমন সব খাবার খেতে হবে যা আমাদের শরীর সুস্থ রাখতে সাহায্য করবে।


চিনি: ভাইরাস ঠেকাতে অতিরিক্ত চিনি বা ফ্যাটজাতীয় খাদ্য থেকে দূরে থাকলেই ভালো হয়, কারণ তা ইমিউন সিস্টেমকে কোনোভাবে সাহায্য করে না।


আইসক্রিম, কোল্ড ড্রিংক: আইসক্রিম বা কোল্ড ড্রিঙ্ক থেকে যত দূরে থাকবেন, ততোই ভালো। তবে ভালো ফ্যাট খাওয়া জরুরি। দেশী ঘি, কোল্ড প্রেসড তেল, বিশেষ করে নারিকেল তেল ঠান্ডা লাগার হাত থেকে বাঁচায়।


ছানা, পনির, দই, ডালজাতীয় খাবার বেশি করে খান। সেইসঙ্গে খাদ্যতালিকায় রাখুন সবুজ শাকসবজি আর ফলও।


কাঁচা খাবার: রান্না করে খাওয়ার পাশাপাশি কাঁচা খাওয়া যায় এমন কিছু খাবারও রাখতে হবে তালিকায়। প্রতিদিন কিছুটা কাঁচা খাবার খাবেন। তবে তা খাওয়ার আগে অবশ্যই খুব ভালো করে ধুয়ে নেবেন।


প্রোটিন: খাবারের তালিকায় রাখুন পর্যাপ্ত প্রোটিন। তবে প্রাণিজ প্রোটিনের চেয়ে গুরুত্ব দিন উদ্ভিজ প্রোটিনের উপর। ছাতু, ছোলা, রাজমা খেতে পারেন ডাক্তারের নিষেধ না থাকলে। সেই সঙ্গে পানি খান বেশি করে।


রোগের সংক্রমণ ঠেকাতে যেহেতু বাড়িতেই বেশি থাকার পরামর্শ দেয়া হচ্ছে, তাই সক্রিয় থাকার উপর খুব বেশি জোর দিতে হবে। ব্যায়াম করুন ঘরের মধ্যেই। খুব বেশি প্রসেসড ফুড খাবেন না।


বাড়িতে বাদাম, নানা ধরনের বীজ ইত্যাদি সংগ্রহ করে রাখুন। এগুলো তাড়াতাড়ি নষ্ট হয় না এবং অনেকদিন চলে।


কোনো অচলাবস্থা তৈরি হলেও ডাল, ভাত, আটা, ঘি, তেল, কিছু সংগ্রহযোগ্য ফল ও সবজি দিয়ে যাতে কয়েকটা দিন চালানো যায় সে ব্যবস্থা করে রাখুন অবশ্যই।


বিবার্তা/এনকে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com