শিরোনাম
মুখের দুর্গন্ধ দূর করার উপায়
প্রকাশ : ০১ ফেব্রুয়ারি ২০২০, ১৮:৪৫
মুখের দুর্গন্ধ দূর করার উপায়
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

অস্বস্তিকর একটি সমস্যা হলো মুখে বাজে ও উৎকট গন্ধ দেখা দেয়া। এর ফলে অপ্রীতিকর সমস্যায় পড়তে হয় অনেক সময়। মুখে বাজে গন্ধের সমস্যাটি বহু কারণেই দেখা দিতে পারে। অবশ্যই দাঁতের সঠিক যত্ন এ সমস্যাটিকে বেশিরভাগ ক্ষেত্রে দূর করতে পারে।


বিশেষজ্ঞদের মতে, মুখের ভেতরে কলোনি তৈরি করে কিছু ব্যাকটেরিয়া। এগুলো যখনই সুযোগ পায় ক্ষতি করে দাঁতের, সেই সঙ্গে মুখে গন্ধ সৃষ্টি করে। তবে বাজারে কিছু পণ্য পাওয়া যায়, যা কিনে সকাল-বিকাল কুলি করলে কিছুটা ফল পাওয়া যায়। এর সাথে আরো কিছু পদক্ষেপ গ্রহণ করা জরুরি, যা সমস্যাটি থেকে আপনাকে নিরাপদ দূরত্বে রাখতে কাজ করবে।


প্রতিদিন দাঁত মাজতে হবে দুইবার:


খাবারের কণা দাঁতের মাঝে আটকে থাকা কোনো অস্বাভাবিক বিষয় নয়। প্রত্যেকের ক্ষেত্রেই এমনটা হয় এবং এই খাদ্যকণা থেকে জন্মানো জীবাণু পরবর্তীতে মুখে দুর্গন্ধ সৃষ্টি করে। তাই প্রতিবার খাবার খাওয়ার পর দাঁত মাজা সম্ভব না হলেও দৈনিক অন্তত দুইবার অবশ্যই দাঁত মাজতে হবে। সাথে দাঁত ফ্লস করতে পারলে আরো উপকার পাওয়া যাবে।


পরিষ্কার করুন জিভ:


শুধু দাঁত মাজলেই যে মুখের ভেতরের সব জীবাণু চলে যাবে এমনটা নয়। প্রতিবার দাঁত মাজার সময় জিভ পরিষ্কারের দিকেও নজর দিতে হবে। জিভের ওপর জমা খাবারের কণার আস্তরণ থেকে মুখে বাজে গন্ধের উৎপত্তি হয় অনেক সময়। এ কারণে দাঁত মাজার সময়েই জিভ পরিষ্কার করতে হবে মনে করে।


হজমের সমস্যার প্রতিকার করুন:


হজমের সমস্যার কারণও মুখে বাজে গন্ধের সমস্যা হতে পারে। পেট পরিষ্কার না হলে এই সমস্যা বাড়ে। সেক্ষেত্রে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে। পেট পরিষ্কার থাকলে, হজমশক্তি স্বাভাবিক থাকলে মুখে বাজে গন্ধজনিত সমস্যা খুব দ্রুত দূর হয়ে যাবে।


কুসুম গরম লবণ পানিতে কুলকুচি:


পানি হালকা গরম করে তাতে অল্প পরিমাণ লবণ মিশিয়ে কুলকুচি করে মুখের ভেতরের অংশ পরিষ্কার করে নিতে হবে। এক্ষেত্রে পানি খুব বেশি গরম করা যাবে না। এভাবে কুলকুচি করার ফলে মুখের ভেতরের অংশ পরিষ্কার হওয়ার পাশাপাশি জীবাণু দূর হবে এবং ক্ষতিকর জীবাণু উৎপন্ন হতে পারবে না। দৈনিক একবার এই নিয়মে কুলকুচি করতে পারলে মুখে বাজে গন্ধ দেখা দেবে না।


বিবার্তা/এসএ/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com