দ্রুত শক্তি যোগায় যেসব খাবার
প্রকাশ : ২৪ জানুয়ারি ২০২০, ১৫:৩৮
দ্রুত শক্তি যোগায় যেসব খাবার
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রতিদিনের ব্যস্ত জীবন যাপনে ছুটে চলতে গিয়ে শরীরের শক্তি ফুরিয়ে আসাটা অস্বাভাবিক নয়। হঠাৎ হঠাৎ ঝিমুনি ধরা বা বারবার হাই ওঠা খুব একটা কাজের কথা নয়। দীর্ঘ সময় না খেয়ে থাকার পর কিংবা কাজের পর এমন খাবারের প্রয়োজন পড়ে যা তাৎক্ষণিকভাবে শরীরের পুষ্টি চাহিদা পূরণ করতে পারে এবং দ্রুত শক্তি যোগাতে পারে।


এমন সমস্যা থেকে মুক্তি পেতে খাদ্য ও পুষ্টি বিশেষজ্ঞরা এরকম কয়েকটি খাবারের কথা বলে থাকেন, আসুন জেনে নেয়া যাক সেগুলো।


আপেল: একটি মাঝারি আকারের আপেলে ২৫ গ্রাম কার্বোহাইড্রেট থাকে, থাকে ২০ গ্রাম চিনি আর ৫ গ্রামের মতো ফাইবার। এই ফাইবার আর প্রাকৃতিক সুগারই অনেকক্ষণ শক্তি ধরে রাখবেশরীরে। আপেলে প্রচুর অ্যান্টি অক্সিড্যান্টও মেলে।


কলা: কলায় আছে কার্বোহাইড্রেট, পটাশিয়াম আর ভিটামিন বি সিক্স। এগুলো খুব দ্রুত শক্তি বাড়াতে সাহায্য করে। দুধ আর কলা দিয়ে মিল্কশেক তৈরি করে নিতে পারলে তো কথাই নেই, শরীরের পাশাপাশি ত্বকও ভালো থাকবে।


বাদাম: দ্রুত শক্তি জোগাতে বাদাম বেশ কার্যকরী। এক্ষেত্রে কাজুবাদাম, আখরোট আর আমন্ডের বিকল্প নেই। ওমেগা থ্রি, ওমেগা সিক্স ফ্যাটি অ্যাসিড আর অ্যান্টি অক্সিড্যান্ট সমৃদ্ধ এই বাদাম থেকে কার্বোহাইড্রেট আর ফাইবারও মেলে যথেষ্ট পরিমাণ।


লাল চালের ভাত: লাল চালের ভাতে চালের পুষ্টিগুণের বেশিরভাগটাই সঞ্চিত থাকে। তার ফাইবার, প্রোটিন আর খনিজ খুব তাড়াতাড়ি প্রচুর শক্তি উৎপাদনে সাহায্য করে। বাড়তি ফাইবারের কারণে নিয়ন্ত্রণে থাকে আপনার রক্তের শর্করার পরিমাণও।


ওটমিল: ওটস খেলে তা আপনাকে দীর্ঘ সময় চাঙ্গা থাকতে সাহায্য করবে। ওটসে বিটা-গ্লুকান নামের একটি সলিউবল ফাইবার থাকে যা রান্নার সময় পানির সঙ্গে মিশে গাঢ় একটি জেল তৈরি করে। এই জেল পাচনতন্ত্রে অনেকক্ষণ থাকে, ফলে পেট বেশিক্ষণ ভরা আছে বলে মনে হয়। তার সঙ্গে এর ভিটামিন আর খনিজ এনার্জি জোগায়।


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com