শিরোনাম
ত্বকের যত্নে নারকেল দুধ
প্রকাশ : ১৯ নভেম্বর ২০১৯, ১১:০০
ত্বকের যত্নে নারকেল দুধ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ত্বকের যত্নে নারকেলের দুধ খুবই উপকারী। এটি চারভাবে ব্যবহার করা যায়। যেমন- ক্লিনজার, প্যাক, স্ক্রাবার ও ময়েশ্চারাইজার। তাই সঠিক ও নিয়মমাফিক যদি নারকেলের দুধ ব্যবহার করা হয় তাহলে ত্বকের উজ্জ্বলতা যেমন বৃদ্ধি পাবে তেমনি ত্বকে নরম, মোলায়েম ও ময়েশ্চারাইজার ভাব বজায় থাকবে।


ত্বকের সৌন্দর্য ধরে রাখতে প্রথমে প্রয়োজন পরিষ্কার-পরিচ্ছন্নতা। আর এই পরিষ্কার-পরিচ্ছন্নতার বিষয়টি নিজেকেই করতে হবে। নিজেকে সময় দিতে হবে। সুন্দর থাকতে হলে সময়তো দিতেই হবে।


আমাদের ঘরেই অনেক উপাদান আছে যা দিয়ে আমরা অনায়াসেই রূপচর্চায় ব্যবহার করতে পারি। সে ক্ষেত্রে ব্যবহারের আগে আমাদের সঠিক নিয়ম জানা থাকা প্রয়োজন। নারিকেল দুধ ত্বকের যত্নে খুবই উপকারী। আর এই নারিকেল দুধ কীভাবে ব্যবহার করতে হবে পরামর্শ দিয়েছেন হার্বস আয়ুর্বেদিক ক্লিনিকের স্বত্বাধিকারী শাহীনা আফরিন মৌসুমী।


নারিকেল দুধের মধ্যে প্রাকৃতিক ক্লিনজার বিদ্যমান থাকায় ত্বকের জন্য খুবই কার্যকরী উপাদান। এই ক্লিনজার ঘরোয়াভাবে তৈরি করতে হলে আমাদের লাগবে-


* ২ টেবিল


চামচ নারিকেল দুধ, হাফ চা চামচ লেবুর রস, ৩ চা চামচ বেসন ভালো করে মিশিয়ে মুখে ম্যাসাজ করে নিতে হবে। এরপর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিতে হবে। এতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।


স্ক্রাবার


এরপর আসে ত্বকের যত্নে স্ক্রাবারের প্রয়োজনীয়তা। বাজারে অনেক ধরনের স্ক্রাবার পাওয়া যায়। তবে নারিকেল দুধের স্ক্রাবারটি তৈরির নিয়ম জানা থাকলে এবং তা ঘরে বসে ব্যবহার করতে পারলে অনেক উপকার পাবেন।


* ২ টেবিল চামচ নারিকেল দুধ পেস্টের সঙ্গে ভাজা গমের গুঁড়া ও মধু মিশিয়ে ভালো করে মিশিয়ে পেস্ট তৈরি করে নিতে হবে। এই স্ক্রাবারটি নিয়মিত ব্যবহারের ফলে ত্বকের জমে থাকা মরাকোষ উঠে গিয়ে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।


প্যাক


নারকেলের দুধ ১ টেবিল চামচের সঙ্গে হাফ চা চামচ গোলাপের পাপড়ি পেস্ট, হাফ চা চামচ লেবুর খোসা পেস্ট ও ১ টেবিল চামচ ক্যাওলিন পাউডার ভালো করে মিশিয়ে পুরো মুখে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলতে হবে।


ময়েশ্চারাইজার


নারিকেল দুধ ছেঁকে নিয়ে এর সঙ্গে গ্লিসারিন, ভিটামিন ‘ই’ ও গোলাপজল ভালো করে মিশিয়ে নিয়ে কাচের বোতলে রাখুন। রাতে ঘুমানোর আগে ব্যবহার করলে ত্বকে ময়েশ্চারাইজারের পরিমাণ বৃদ্ধি পাবে।


বিবার্তা/এরশাদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com