শিরোনাম
চুলের খুশকি দূর করুন ৫ উপায়ে
প্রকাশ : ০৩ নভেম্বর ২০১৯, ২২:১২
চুলের খুশকি দূর করুন ৫ উপায়ে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আমাদের অনেকেরই খুশকি হয়ে থাকে। খুশকি থেকে রেহাই পেতে অনেকে নানা ধরনের শ্যাম্পু ব্যবহার করেন। কিন্তু এগুলোতেঅনেক সময় ক্ষতিকর রাসায়নিক উপাদান থাকে যা চুলের ক্ষতি করতে পারে। তবে চিন্তার কারণ নেই! কারণ কিছু ঘরোয়া উপায় আছে যা পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই খুশকি দূর করে।


চলুন জেনে নেওয়া যাক খুশকি দূর করার উপায় সম্পর্কে...


১.নারিকেল তেল- নারিকেল তেল খুশকির প্রকোপ কমাতে অত্যন্ত কার্যকরী! নারিকেল তেল চুলের গোড়া ময়েশ্চারাইজ করে খুশকি এবং স্ক্যাল্প ইনফেকশনের ঝুঁকি অনেকটাই কমিয়ে দেয়। সপ্তাহে অন্তত দু’বার চুলের গোড়ায় সামান্য উষ্ণ নারিকেল তেল দিয়ে মালিশ করতে পারলে খুশকির সমস্যায় দ্রুত উপকার পাওয়া যাবে।


২.টকদই- খুশকির সমস্যা দূর করতে টকদই ভালো ফলদায়ক। টকদই মাথার ত্বকে মিনিট দশেক ভালভাবে মালিশ করুন। এরপর ১০ মিনিট রেখে ভাল করে ধুয়ে নিন। খুশকি পুরোপুরি দূর না হওয়া পর্যন্ত সপ্তাহে অন্তত দু’বার এভাবে চুলে টকদই ব্যবহার করতে থাকুন।


৩.রিঠা-চুলের সৌন্দর্য বাড়াতে অনেকে রিঠা ব্যবহার করেন। কিন্তু খুশকির সমস্যা দূর করার ক্ষেত্রেও রিঠার জুরি মেলা ভার! রিঠা পাউডার বা রিঠা সিদ্ধ পানি চুলের ত্বকে লাগিয়ে ঘণ্টা খানেক রেখে তারপর ভাল করে ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে অন্তত দু’বার রিঠার পানি মাথায় মাখলে
খুশকির সমস্যায় দ্রুত উপকার পাওয়া যাবে।


৪.মেথি- খুশকির সমস্যা সমাধানে কাজা লাগাতে পারেন মেথি। সারারাত দুই থেকে তিন চামচ মেথি পানিতে ভিজিয়ে রাখুন। সকালে মেথির থেকে পানি ছেঁকে নিয়ে ভাল করে বেটে নিন। তবে ছেঁকে নেওয়া পানি ফেলে দেবেন না। এবার বেটে নেয়া মেথি চুলের গোঁড়ায়, মাথার ত্বকে ভাল
করে লাগিয়ে নিন। ঘণ্টা খানেক রেখে চুল ভাল করে ধুয়ে ফেলুন। চুল ধোয়ার পর মেথি ভেজানো পানি দিয়ে আরও একবার চুল ধুয়ে নিন। এভাবে সপ্তাহে অন্তত দু’বার মেথি-মালিশ করলে খুশকির সমস্যায় দ্রুত উপকার পাওয়া যাবে।


৫.পাতিলেবুর রস- দুই চামচ পাতিলেবুর রস এক কাপ পানির সঙ্গে মিশিয়ে মাথার ত্বকে পাঁচ মিনিট ভালভাবে মালিশ করুন। তারপর চুল ধুয়ে ফেলুন। খুশকির সমস্যা পুরোপুরি দূর না হওয়া পর্যন্ত সপ্তাহে অন্তত দু’বার এভাবে চুলে পাতিলেবু ব্যবহার করে দেখুন। ফল পাবেন খুব দ্রুত।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com