ত্বকের উজ্জ্বলতা বাড়ায় যেসব ফল
প্রকাশ : ১৪ অক্টোবর ২০১৯, ২১:০৩
ত্বকের উজ্জ্বলতা বাড়ায় যেসব ফল
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে আমরা লোশন জাতীয় দ্রব্য কিনে থাকি। কিন্তু একবারও চিন্তা করি না এর ক্ষতিকর দিকগুলো। ত্বকের উজ্জ্বলতা বাড়ায় এমন প্রাকৃতিক ভাণ্ডারও যে রয়েছে তার কথাও ভাবি না। তবে প্রাচীনকালে ত্বকের চর্চায় নানা ফল ও সবজি ব্যবহার করা হতো। তেমন কয়েকটি ফলের কথা জানা যাক-


কলা- সারা বছরই কলা পাওয়া যায়, আবার দামেও সস্তা। কলায় অ্যামাইনো অ্যাসিড, পট্যাশিয়াম থাকার পাশাপাশি প্রচুর পরিমাণে পানি রয়েছে। এতে আপনার ত্বক হাইড্রেটেড থাকে এবং ব্রণের সমস্যাও কমে।


আম- যারা ডায়েট করেন তারা এই সুস্বাদু ফল থেকে দূরে থাকেন। কিন্তু এই ফলে রয়েছে পুষ্টির খাজানা। ভিটামিন এ, ই, সি এবং কে, ফ্ল্যাভোনয়েড, পলিফেনোলিকস, বিটা ক্যারোটিন এবং জ্যান্টোফিল রয়েছে। এসব আপনার ত্বককে ডিএনএ ড্যামেজ থেকে বাঁচায়।


লেবু- প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট রয়েছে লেবুতে। এছাড়াও রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। ত্বকের ছোপ ছোপ দাগ দূর করতে একদিকে যেমন লেবুর রস লাগানো যায়, তেমনই শরীর থেকে টক্সিন ফ্লাশ আউট করতেও লেবুর জুড়ি মেলা ভার। এ জন্য খাবারে রাখুন লেবু।


আপেল- ভিটামিন এ, সি, ডায়েটারি ফাইবার, পটাশিয়াম ও ম্যাগনেশিয়ামে ভরপুর আপেল। এছাড়া রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, যা ত্বকের ফ্রি র‌্যাডিকলস দূর করে। তাই নিয়মিত আপেল খেলে আপনি পাবেন ঝকঝকে ত্বক।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com