শিরোনাম
মিল্কভিটার দুধ বিক্রিতে বাধা নেই: আদালত
প্রকাশ : ২৯ জুলাই ২০১৯, ১৯:৫৭
মিল্কভিটার দুধ বিক্রিতে বাধা নেই: আদালত
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ মিল্ক প্রডিউসারস কো অপারেটিভ ইউনিয়ন লিমিটেডের (মিল্কভিটা) পাস্তুরিত দুধ উৎপাদন ও বিক্রির ওপর হাইকোর্টের জারি করা নিষেধাজ্ঞা স্থগিত করে দিয়েছেন চেম্বার আদালত। এর ফলে শুধুমাত্র মিল্ক ভিটার দুধ আরো আট সপ্তাহ ক্রয়-বিক্রয়তে কোনো বাধা নেই।


হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে মিল্কভিটার করা আবেদনের শুনানি নিয়ে সোমবার (২৯ জুলাই) চেম্বার বিচারপতি নুরুজ্জামানের নেতৃত্বাধীন আপিল আদালত এ আদেশ দেন। আদালতে মিল্কভিটার পক্ষে শুনানিতে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।


এর আগে, রোববার (২৮ জুলাই) সীসা ও অ্যান্টিবায়োটিকের অস্তিত্ব পাওয়ায় লাইসেন্স প্রাপ্ত ১৪ কোম্পানির পাস্তুরিত তরল দুধ পাঁচ সপ্তাহ বিক্রি ও উৎপাদন বন্ধে নির্দেশ দেন হাইকোর্ট। একই সঙ্গে দূষিত এবং ভেজাল দুধকে সংকট হিসেবে উল্লেখ করে ক্রেতাদের এগুলো না খাওয়ারও পরামর্শ দেয়া হয়।


সাম্প্রতিক সময়ে দেশে ১৪টি কোম্পানি পাস্তুরিত দুধ পরীক্ষার করে ক্ষতিকর অ্যান্টিবায়োটিকের অস্তিত্ব পাওয়ায় সারাদেশে তোলপাড় শুরু হয়। নামকরা চার গবেষণা প্রতিষ্ঠানের রিপোর্ট আসা তথ্য দেখে হতবাক হন দেশের উচ্চ আদালত।


রিপোর্টে দেখা যায়, সব কোম্পানির দুধেই মানব স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক সীসা ও অ্যান্টিবায়োটিকের অস্তিত্ব রয়েছে। পরে নিরাপদ খাদ্য নিশ্চিতের জন্য পাঁচ সপ্তাহের জন্য পাস্তুরিত দুধ উৎপাদন, বাজারজাতকরণ ও বিক্রির নির্দেশন দেন আদালত।


এরইমধ্যে ১০টি কোম্পানির বিরুদ্ধে মামলা করছে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ। বিএসটিআইয়ের আইনজীবী জানান, আদালতের নির্দেশনা বাস্তবায়নে দ্রুত পদক্ষেপ নিবেন তারা।


যেসব কোম্পানির বিক্রি-উৎপাদন বন্ধের আদেশ দিয়েছেন হাইকোর্ট সেগুলো হলো:


আফতাব মিল্ক অ্যান্ড মিল্ক প্রোডাক্ট লিমিটেড (আফতাব মিল্ক), আকিজ ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড (ফার্ম ফ্রেশ মিল্ক), আমেরিকান ডেইরি লিমিটেড, বাংলাদেশ দুগ্ধ উৎপাদনকারী সমবায় ইউনিয়ন লিমিটেড (মিল্কভিটা), বারো আউলিয়া ডেইরি মিল্ক অ্যান্ড ফুডস লিমিটেড (ডেইরি ফ্রেশ), ব্রাক ডেইরি অ্যান্ড ফুড প্রজেক্ট (আড়ং মিল্ক), ডেনিশ ডেইরি ফার্ম লিমিটেড, ইছামতি ডেইরি ফার্ম অ্যান্ড ফুড প্রোডাক্টস (পিওরা), ইগলু ডেইরি লিমিটেড (ইগলু), প্রাণ ডেইরি লিমিটেড (প্রাণ মিল্ক), উত্তরবঙ্গ ডেইরি লিমিটেড, শিলাইদহ ডেইরি (আল্ট্রা মিল্ক), পূর্ববাংলা ডেইরি ফুড ইন্ড্রাস্ট্রিজ এবং তানিয়া ডেইরি অ্যান্ড ফুড প্রোডাক্টস।


বিবার্তা/তাওহীদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com