শিরোনাম
এবার ব্যারিস্টার সুমনের বিরুদ্ধে মামলার হুমকি
প্রকাশ : ২২ জুলাই ২০১৯, ০৮:৫৯
এবার ব্যারিস্টার সুমনের বিরুদ্ধে মামলার হুমকি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সামাজিক যোগযোগমাধ্যম ফেসবুক লাইভে এসে সমাজের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা-সমালোচনা করা সুপ্রিমকোর্টের আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনের বিরুদ্ধে এবার মামলার হুমকি দিয়েছেন আরেক আইনজীবী।


আইনজীবী পরিষদের সভাপতি সুমন কুমার রায় ফেসবুকেই সুমনের বিরুদ্ধে মামলার হুমকি দেন। পৃথক দুটি ধারায় ব্যারিস্টার সুমনের বিরুদ্ধে এ মামলা করার প্রস্তুতি নিচ্ছেন বলেও এ আইনজীবী জানিয়েছেন।


নিজের ফেসবুক ওয়ালে সুমন কুমার রায় লেখেন, ‘ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগে একটি এবং মানহানির অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে দুটি মামলা করার প্রস্তুতি নিচ্ছি। ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনের বিরুদ্ধে দুই ধরনের অভিযোগ আনার সুযোগ আছে। একটি ২৯৫ (ক) ধারায়। অপরটি ফেসবুক লাইভে মানহানি করায় ডিজিটাল নিরাপত্তা আইনের সংশোধিত ধারায় অভিযোগ আনা হবে।’


এদিকে মামলা করা একটি সাংবিধানিক অধিকার উল্লেক করে ব্যারিস্টার সুমন এ বিষয়ে বলেন, ‘যে কেউ কারো বিরুদ্ধে মামলা করতে পারে। এটাই বাংলাদেশের নিয়ম হওয়া উচিত।’


গত শুক্রবার রাত পৌনে ১১টার দিকে ফেসবুকে লাইভে এসে সুমন জানান বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাংগঠনিক সম্পাদক প্রিয়া সাহার বিরুদ্ধে রাষ্ট্রোদ্রোহ মামলা করার কথা।


লাইভে তিনি বলেন, ‘মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের কাছে প্রিয়া সাহা যে বক্তব্য তিনি দিয়েছেন, এটি সম্পূর্ণ রাষ্ট্রোদ্রোহের সামিল। তিনি বলেছেন প্রায় ৩ কোটি ৭০ লাখ মাইনরিটি মানুষকে নাকি গুম করে দেয়া হয়েছে। বাকি যারা আছে তারাও নাকি গুম হওয়ার পথে। স্বয়ং যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত যেখানে বলেছেন, সাম্প্রদায়িত সম্প্রীতির দেশ হলো বাংলাদেশ।


বাংলাদেশের একজন নাগরিক হয়ে যুক্তরাষ্ট্রের মতো একটা জায়গায় গিয়ে দেশের ভাবমূর্তি নষ্ট করার জন্য প্রিয়া সাহা যে বক্তব্য দিয়েছেন, একজন আইনজীবী হিসেবে রবিবার আদালত খোলার সঙ্গে সঙ্গে তার বিরুদ্ধে আমি রাষ্ট্রদ্রোহ মামলা করব। রবিবার তিনি আদালতে মামলার আবেদনও করেন। কিন্তু বিচারক বাদীর জবানবন্দি নিয়ে মামলাটি খারিজ করে দেন।



বিবার্তা/রবি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com