গ্যাসের দাম বাড়ানোর প্রজ্ঞাপন চ্যালেঞ্জ করা রিট খারিজ
প্রকাশ : ০৯ জুলাই ২০১৯, ১৭:২৮
গ্যাসের দাম বাড়ানোর প্রজ্ঞাপন চ্যালেঞ্জ করা রিট খারিজ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

গ্যাসের মূল্যবৃদ্ধির প্রজ্ঞাপন চ্যালেঞ্জ করে দায়ের করা রিট খারিজ করে দিয়েছেন হাইকোর্ট|


মঙ্গলবার বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের বেঞ্চ আবেদনটি উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দেন|


এ বিষয়ে রিটকারীর আইনজীবী ইউনুস আলী আকন্দ সাংবাদিকদের জানান, আদালত বলেছেন, রিটটি যথাযথভাবে আদালতে উপস্থাপন করা হয়নি মর্মে খারিজ করে দেয়া হয়েছে|


এ বিষয়ে রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল ইকরামুল হক টুটুল বলেন, যথাযথ আইন মেনেই গ্যাসের মূল্যবৃদ্ধির প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এখানে কোনো প্রকার আইন লঙ্ঘন করা হয়নি।


আদালত আরো বলেছে, রিটটি যথাযথ হয়নি। এ কারণে রিট আবেদনটি খারিজ করে দেয়া হয়েছে।


এর আগে গ্যাসের মূল্যবৃদ্ধির প্রজ্ঞাপন চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুস আলী আকন্দ গত ৪ জুলাই রিটটি দায়ের করেন। আবেদনে বলা হয়, এনার্জি রেগুলেটরি কমিশন আইনের ২২ ও ৩৪ ধারা লঙ্ঘন করে এ মূল্যবৃদ্ধি করেছে। এটা আইনের পরিপন্থী।


এর আগে গত ৩০ জুন এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) গ্যাসের মূল্যবৃদ্ধির ঘোষণা দেয়। আবাসিক, বাণিজ্যিকসহ সব ধরনের গ্যাসের দাম বাড়িয়েছে বিইআরসি। গড়ে গ্যাসের দাম বেড়েছে ৩২ দশমিক ৮০ শতাংশ। মূল্যবৃদ্ধির এই সিদ্ধান্ত গত ১ জুলাই থেকে কার্যকর হবে।


নতুন নির্ধারিত মূল্য অনুযায়ী, রান্নাঘরে যাঁদের গ্যাসের চুলা একটি, তারা এত দিন মাসে বিল দিতেন ৭৫০ টাকা। এখন থেকে গ্যাস বিল বাবদ মাসে তাদের ব্যয় হবে ৯২৫ টাকা। খরচ বেড়েছে ১৭৫ টাকা। যাদের বাসায় দুই চুলা, তারা বিল দিতেন ৮০০ টাকা। এখন তাদের দিতে হবে ৯৭৫ টাকা। বাসাবাড়ির গ্যাসের পাশাপাশি যানবাহনে ব্যবহার করা সিএনজির দামও বেড়েছে। সিএনজির ক্ষেত্রে প্রতি ঘনমিটারে দাম বেড়েছে তিন টাকা। ৪০ টাকার সিএনজি গ্যাসের দাম বেড়ে হয়েছে ৪৩ টাকা।


বিবার্তা/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

বি-৮, ইউরেকা হোমস, ২/এফ/১, 

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com