সুনামগঞ্জের ১১ জনের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন প্রকাশ
প্রকাশ : ১৭ জুন ২০১৯, ১৬:১৩
সুনামগঞ্জের ১১ জনের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন প্রকাশ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধ তথা যুদ্ধাপরাধের অভিযোগে সুনামগঞ্জের ১১ জনের বিরুদ্ধে পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রকাশ করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।


রাজধানীর ধানমন্ডিতে সংস্থাটির কার্যালয়ে সোমবার এ তদন্ত প্রতিবেদনের সার সংক্ষেপ তুলে ধরেন তদন্ত সংস্থার প্রধান সমন্বয়ক মোহাম্মদ আবদুল হান্নান খান।


তিনি বলেন, এটি তদন্ত সংস্থার ৭১তম প্রতিবেদন। ১১ আসামির মধ্যে ছয়জন গ্রেফতার হয়েছে। বাকি পাঁচজন পলাতক।


গ্রেফতার ছয়জন হলেন- সুনামগঞ্জের শাল্লা থানার দৌলতপুরের মোহাম্মদ জুবায়ের মনির (৬২), একই থানার ঘুংগিয়ারগাঁও এলাকার জাকির হোসেন (৬২), শশারকান্দা এলাকার সিদ্দিকুর রহমান (৬১), উজানগাঁও এলাকার তোতা মিয়া টেইলার (৮১), একই জেলার দিরাই থানার শ্যামারচর পশ্চিম দৌলতপুর এলাকার আব্দুল জলিল (৭১) এবং আব্দুর রশিদ (৬০)।


পলাতক পাঁচজনের নাম প্রকাশ করা হয়নি।


এ ১১ জনের বিরুদ্ধে ২০১৬ সালের ১২ মার্চ থেকে তদন্ত শুরু হয়। মুক্তিযুদ্ধের সময় আটক, নির্যাতন, লুটপাট, অপহরণ, ধর্ষণ, গণহত্যা ও অগ্নিসংযোগসহ মোট চারটি অভিযোগ আনা হয়েছে। অভিযোগের মধ্যে ৩৪ জনকে হত্যা, কয়েকটি ধর্ষণের ঘটনা, আনুমানিক ৩০ বাড়িঘরে অগ্নিসংযোগ, ৩১ জনকে অপহরণ ও ১৪ জনকে নির্যাতন।


আসামিদের বিরুদ্ধে ২০১৬ সালের ২১ মার্চ তদন্ত শুরু করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। মামলার তদন্তকারী কর্মকর্তা ছিলেন নূর মোহাম্মদ। ত


দন্ত শেষে আসামিদের বিরুদ্ধে চারটি অভিযোগে তিনটি ভলিয়মে মোট ১৫০ পৃষ্ঠার এ প্রতিবেদন প্রস্তুত করা হয়েছে। মামলায় সাক্ষী করা হয়েছে মোট ৩৩ জনকে।


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com