শিরোনাম
শর্ত সাপেক্ষে অব্যাহতি নিরাপদ খাদ্যের চেয়ারম্যানের
প্রকাশ : ১৬ জুন ২০১৯, ১৫:২৯
শর্ত সাপেক্ষে অব্যাহতি নিরাপদ খাদ্যের চেয়ারম্যানের
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ মাহফুজুল হক শর্ত ও সময় সাপেক্ষে আদালত অবমাননার অভিযোগ থেকে অব্যাহতি পেয়েছেন।


হাইকোর্টে রবিবার হাজির হয়ে তার নিঃশর্ত ক্ষমা চেয়ে করা আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত এই আদেশ দেন।


বিএসটিআইর মানের পরীক্ষায় অনুত্তীর্ণ বিভিন্ন কোম্পানির খাদ্যপণ্য বাজেয়াপ্ত বা তুলে নিয়ে ধ্বংস করার নির্দেশনা বাস্তবায়ন না করায় হাইকোর্টের তলবে হাজির হোন তিনি।


একইসাথে ভোক্তাদের খাদ্যপণ্য ও সেবা নিয়ে অভিযোগ শুনতে ও নিষ্পত্তি করতে দুই মাসের মধ্যে একটি হটলাইন সেবা চালু করতে ভোক্তা সংরক্ষণ অধিদফতরকে নির্দেশ দেয়া হয়েছে।


বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দিয়েছে।


আদালত বলেছে, ভোক্তা অধিকার সংরক্ষণের অফিশিয়াল নম্বরটি (০১৭৭৭৭৫৩৬৬৮) ছুটির দিনেও খোলা রাখতে হবে। যাতে ভোক্তারা অভিযোগ জানাতে পারেন। ছুটির দিনেও ভোক্তা সংরক্ষণ অধিদফতর তাদের কার্যক্রম পরিচালনা করবে।


আদালতে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যানের পক্ষে আইনজীবী কামাল উল আলম ও এ এম আমিন উদ্দিন শুনানিতে অংশ নেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেছুর রহমান।


আদালত অবমাননার রুলের পরিপ্রেক্ষিতে মাহফুজুল হক আদালতে নিঃশর্ত ক্ষমা চান। শুনানি নিয়ে আদালত শর্ত ও সময়সাপেক্ষে তাকে অভিযোগ থেকে অব্যাহতি দেন।


শর্তে বলা হয়, শুধু ৫২ পণ্য নয়, সব ভেজাল পণ্যের ক্ষেত্রে সারা দেশে বছরজুড়ে কার্যক্রম চলমান থাকবে। ভবিষ্যতে আদালতের নির্দেশনা লঙ্ঘন করা যাবে না। এসব ভেজাল পণ্যের ক্ষেত্রে কী পদক্ষেপ নেয়া হয়েছে, তার হালনাগাদ তথ্য সময়ে সময়ে আদালতে জানাতে হবে।


আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী শিহাব উদ্দিন খান। ৫২ পণ্য ছাড়াও অপর ৯৩টি পণ্যের বিষয়ে প্রতিবেদন আদালতে দাখিল করেন বিএসটিআইয়ের আইনজীবী সরকার এমআর হাসান। ভোক্তা সংরক্ষণ অধিদফতরের পক্ষে আইনজীবী কামরুজ্জামান শুনানিতে অংশ নেন।


শুনানি শেষে আদালত তিন কর্তৃপক্ষকে নির্দেশনা বাস্তবায়নে অগ্রগতি জানিয়ে আগামী ১৯ আগস্ট প্রতিবেদন দিতে বলেছেন। সেদিন পরবর্তী আদেশের জন্য দিন রেখেছেন আদালত।


বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) পরীক্ষায় মানহীন ৫২টি খাদ্যপণ্য অবিলম্বে বাজার থেকে সরাতে ও জব্দে হাইকোর্টের দেওয়া নির্দেশনা প্রতিপালন না করার বিষয়ে শুনানি হয়।


বিএসটিআইয়ের পরীক্ষায় মানহীন ৫২টি খাদ্যপণ্য অবিলম্বে বাজার থেকে সরাতে ও জব্দে হাইকোর্টের দেয়া নির্দেশ বাস্তবায়নে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের কার্যক্রম ‘আইওয়াশ’ (লোকদেখানো) বলে অভিহিত করেন হাইকোর্ট।


নির্দেশনা প্রতিপালন না করায় নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যানের প্রতি আদালত অবমাননার রুল দিয়ে এ বিষয়ে নিজের ভূমিকা ব্যাখ্যা করতে ১৬ জুন তাকে সশরীরে আদালতে হাজির হতে বলা হয়। ২৩ মে হাইকোর্ট এই আদেশ দিয়েছিলেন।


বিএসটিআই সম্প্রতি ২৭ ধরনের ৪০৬টি খাদ্যপণ্যের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করে, যার মধ্যে ৩১৩টি পণ্যের পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। এতে বিভিন্ন প্রতিষ্ঠানের ৫২টি নিম্নমানের পণ্য রয়েছে।


২ মে বাণিজ্য মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে এ প্রতিবেদন প্রকাশ করে বিএসটিআই। ৫২টি পণ্য বাজার থেকে প্রত্যাহার বা জব্দ চেয়ে কনসাস কনজ্যুমার সোসাইটির (সিসিএস) পক্ষে সংগঠনের নির্বাহী পরিচালক ৯ মে রিটটি করেন।


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com