ফলের বাজার মনিটরিং টিম গঠনে নির্দেশ হাইকোর্টের
প্রকাশ : ২০ মে ২০১৯, ১৫:৫৯
ফলের বাজার মনিটরিং টিম গঠনে নির্দেশ হাইকোর্টের
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আম বা অন্যান্য ফলে কেমিক্যাল ব্যবহার রোধে ঢাকাসহ সারাদেশের ফলের বাজার ও গুদামগুলোতে তদারকির জন্য মনিটরিং টিম গঠনের নির্দেশ দিয়েছে হাইকোর্ট।


আগামী সাতদিনের মধ্যে পুলিশ মহাপরিদর্শক, র‌্যাবের মহাপরিচালক, বিএসটিআইয়ের চেয়ারম্যান ও বিএসটিআইয়ের পরিচালককে এই মনিটরিং টিম গঠন করে আগামী ১৮ জুন এই বিষয়ে প্রতিবেদন আদালতে দাখিল করতে বলা হয়েছে।


সম্পূরক এক আবেদনের প্রেক্ষিতে সোমবার বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার এই আদেশ দেয়।


বেঁধে দেয়া সময়ের মধ্যে কমিটি গঠনের মাধ্যমে ফলের বাজার নজরদারির প্রতিবেদন জমা দিতে ব্যর্থ হওয়ায় আদালত এ আদেশ দেয়।


আদালতে শুনানি করেন রিটকারী পক্ষের হিউম্যান রাইটস পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) সভাপতি আইনজীবী মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ বি এম আব্দুল্লাহ আল বাশার।


এর আগে ৯ এপ্রিল রাজশাহী অঞ্চলের আমবাগানগুলোতে কেমিক্যাল ব্যবহার রোধে ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েনের নির্দেশ দেয় হাইকোর্ট।


আদেশ বাস্তববায়ন করে রাজশাহীর বিভাগীয় কমিশনার ও রাজশাহী রেঞ্জের ডিআইজিকে প্রতিবেদন দিতে বলা হয়। আদালতের আদেশ বাস্তবায়ন করা হয়েছে মর্মে সোমবার আদালতে প্রতিবেদন দাখিল করেন রাজশাহীর পুলিশ কমিশনার।


আদেশের পরে মনজিল মোরসেদ বলেন, এ বিষয়ে ৩০ দিনের মধ্যে প্রতিবেদন দেয়ার নির্দেশ দিয়ে আজ মামলাটির তারিখ রেখেছিল আদালত। কিন্তু তারা কোনো প্রতিবেদন না দেয়ায় বিষয়টি আদালতের দৃষ্টিতে এনে বলেছি, এটি যদি না করা হয় তাহলে দেখা যাবে, রাজশাহীর আমবাগানে রাসায়নিক ব্যবহার করল না। কিন্তু ঢাকাসহ সারাদেশে ফলের বাজার-আড়তে এনে যদি রাসায়নিক ব্যবহার করে তাহলে তো এর সুফল পাওয়া যাবে না। সে প্রেক্ষিতে আদালতের কাছে অবেদন জানালাম আদেশটা যেন কার্যকর করা হয়।


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com