ভুল আসামি আরমানের মুক্তি চেয়ে রিটের শুনানি মঙ্গলবার
প্রকাশ : ২১ এপ্রিল ২০১৯, ১৪:২২
ভুল আসামি আরমানের মুক্তি চেয়ে রিটের শুনানি মঙ্গলবার
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ভুল আসামি হয়ে ৩ বছর কারাগারে থাকা রাজধানীর পল্লবীর বেনারসির কারিগর মোহাম্মদ আরমানকে আদালতে হাজির করার নির্দেশনা, মুক্তি ও ক্ষতিপূরণ চেয়ে করা রিটের ওপর আগামী মঙ্গলবার শুনানির দিন ধার্য করেছেন হাইকোর্ট।


একইসঙ্গে নির্দোষ আরমানের আটকাদেশ কেন অবৈধ হবে না’ এই মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে। রিটে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সচিব, আইজিপি, ঢাকার জেলা ম্যাজিস্ট্রেট ও পল্লবী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ (ওসি) সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।


ল’ অ্যান্ড লাইফ ফাউন্ডেশনের পক্ষে রবিবার ব্যারিস্টার হুমায়ন কবির রিট আবেদনটি দায়ের করেন। বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মোহাম্মদ খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চে রিট আবেদনটি উত্থাপন করা হলে আদালত তা শুনানির জন্য মঙ্গলবার দিন ধার্য করেন।


এর আগে গত ১৮ এপ্রিল একটি জাতীয় দৈনিকে ‘কারাগারে আরেক জাহালম’ শিরোনামে প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদন সংযুক্ত করে রিট আবেদনটি দায়ের করা হয়েছে।


প্রতিবেদনে বলা হয়, অপরাধী না হয়েও পাটকল শ্রমিক জাহালমকে জালিয়াতির ৩৩ মামলার আসামি হয়ে ৩ বছর কারাভোগ করতে হয়েছিল। অনেক ঘাটের জল পেরিয়ে শেষ পর্যন্ত উচ্চ আদালতের হস্তক্ষেপে তিনি কারামুক্ত হন। চাঞ্চল্যকর এ ঘটনা এখন মানুষের মুখে মুখে। এর রেশ না কাটতেই আরেক জাহালম কাণ্ড বেরিয়ে এসেছে অনুসন্ধানে।


জানা গেছে, পল্লবীর বেনারসির কারিগর আরমান নির্দোষ হয়েও ১০ বছরের সাজাপ্রাপ্ত আসামি হিসেবে গত ৩ বছর ধরে কারাভোগ করছেন। রাজধানীর পল্লবী থানার একটি মাদক মামলায় ১০ বছরের সাজাপ্রাপ্ত আসামি মাদক কারবারী শাহাবুদ্দিন বিহারি এ মামলার প্রকৃত আসামি। কিন্তু তার পরিচয়ে, তার পরিবর্তে সাজাভোগ করছেন আরমান। শুধু পিতার নামে মিল থাকায় পুলিশ তাকে গ্রেফতার করে শাহাবুদ্দিন নামে আদালতে সোপর্দ করেছে বলে অভিযোগ করেছে তার পরিবার।


অন্যদিকে প্রকৃত আসামি শাহাবুদ্দিন কারাগারের বাইরে মাদক কারবার চালিয়ে যাচ্ছেন বলে অভিযোগ রয়েছে।


'পুলিশের ভুলে অথবা গোপন কারসাজিতে মৃত ইয়াছিন ওরফে মহিউদ্দিনের ছেলে শাহাবুদ্দিনের পরিবর্তে দীর্ঘ তিন বছর ধরে কারাগারে মানবেতর জীবনযাপন করছেন মো. আরমান (৩৬)। শুধু পিতার নামে (মৃত ইয়াছিন) মিল থাকায় শাহাবুদ্দিনের বদলে পল্লবীর ১৩ হাটস, ব্লক-এ, সেকশন-১০ তেজগাঁও নন লোকাল রিলিফ ক্যাম্পের বাসিন্দা আরমানকে সাজা ভোগ করতে হচ্ছে।'


পরে ওই প্রতিবেদন সংযুক্ত করে হাইকোর্টে রিট আবেদনটি দায়ের করা হয়।


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com