জাহালমকে নিয়ে সিনেমা: নিষেধাজ্ঞা চেয়ে দুদকের আবেদন
প্রকাশ : ১৯ মার্চ ২০১৯, ১৬:২১
জাহালমকে নিয়ে সিনেমা: নিষেধাজ্ঞা চেয়ে দুদকের আবেদন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

মামলা নিষ্পত্তির আগে টাঙ্গাইল জেলার জাহালমকে নিয়ে সিনেমা বানানোর উদ্যোগের নিষেধাজ্ঞা চেয়ে হাইকোর্টে আবেদন করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।


হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় মঙ্গলবার দুদকের পক্ষ থেকে এ আবেদন করা হয়। বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলম সমন্বয়ে গঠিত বেঞ্চে বুধবার আবেদনটির শুনানি হতে পারে।


দুদকের আইনজীবী খুরশিদ আলম খান এ তথ্য জানিয়েছেন।


২৬ মামলায় ভুল আসামি হয়ে তিন বছর কারাভোগ করা টাঙ্গাইল জেলার জাহালম হাইকোর্ট আদেশে মুক্তি পান।


খুরশিদ আলম বলেন, আগে হাইকোর্ট জাহালমের বিষয়ে স্বতঃপ্রণোদিত রুল দিয়েছিলেন। রুলে দুদক বিবাদী হিসেবে আছে। আদালতের অনুমতি নিয়ে দুদক হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় জাহালমকে নিয়ে চলচ্চিত্র নির্মাণের ওপর নিষেধাজ্ঞা চেয়ে আবেদন দায়ের করেছে।


তিনি বলেন, জাহালমের মামলা হাইকোর্টে বিচারাধীন। এ অবস্থায় তার জীবন কাহিনী নিয়ে সিনেমা তৈরি করলে মামলাটির বিচার কাজে ও তদন্তে প্রভাব পড়তে পারে। এ কারণে আমরা দুদকের পক্ষ থেকে সিনেমা তৈরির উদ্যোগের ওপর নিষেধাজ্ঞা চেয়েছি।


গত ১৩ মার্চ জাহালমকে নিয়ে সিনেমা তৈরির উদ্যোগ নিয়ে একটি প্রতিবেদন জাতীয় দৈনিকে প্রকাশিত হয়। ওই প্রতিবেদনে বলা হয়, সোনালী ব্যাংকের সাড়ে ১৮ কোটি টাকা ঋণ জালিয়াতির মামলার আসামি হলেন আবু সালেক নামের একজন। কিন্তু নিরীহ পাটকল শ্রমিক জাহালমকে আবু সালেক হিসেবে চিহ্নিত করে ২৬টি মামলায় আসামি করা হয়।


দুদকের মামলায় জাহালম গ্রেফতার হন ২০১৬ সালের ৬ ফেব্রুয়ারি। তিন বছর কারাভোগ করে হাইকোর্টের নির্দেশে গত ৩ ফেব্রুয়ারি তিনি মুক্তি পান। টাঙ্গাইলের আলোচিত সেই জাহালমের জীবনের গল্প এবার পর্দায় আসছে। জাহালমের জীবনের কষ্টের কাহিনি নিয়ে সিনেমা নির্মাণের সিদ্ধান্ত নিয়েছেন মারিয়া তুষার। এরই মধ্যে চলচ্চিত্র পরিচালক সমিতিতে নামও নিবন্ধন করেছেন। জাহালমের নামের সঙ্গে মিলিয়ে ছবির নামও রেখেছেন ‘জাহালম’।


ছবিটি পরিচালনা করবেন মারিয়া তুষার । আর ছবিতে জাহালমের চরিত্রে অভিনয় করবেন রিয়াজুল রিজু, যিনি ‘বাপজানের বায়োস্কোপ’ নামের একটি সিনেমা বানিয়ে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন।


‘আমি সালেক নই জালালম’ শীর্ষক একটি বহুল প্রচারিত পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনের প্রেক্ষিতে বিষটি উচ্চ আদালতের নজরে আনা হয়।


গত ৩ ফেব্রুয়ারি জাহালমকে মামলায় অব্যাহতি দিয়ে ওই দিনই তাকে মুক্তি দেয়ার নির্দেশ দেয় হাইকোর্ট। আদালতের আদেশ পৌঁছার পর সেদিনই তাকে কারা কর্তৃপক্ষ মুক্তি দেয়।


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

বি-৮, ইউরেকা হোমস, ২/এফ/১, 

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com