২৪ ঘণ্টা কুকুর বেঁধে রাখলে জেল-জরিমানা
প্রকাশ : ১১ ফেব্রুয়ারি ২০১৯, ২১:০৫
২৪ ঘণ্টা কুকুর বেঁধে রাখলে জেল-জরিমানা
ফাইল ছবি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

টানা ২৪ ঘণ্টা কুকুর বেঁধে রাখলে ছয় মাসের জেল বা ১০ হাজার টাকা জরিমানা অথবা উভয় দণ্ডের বিধান রেখে খসড়া আইনের চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।


সোমবার রাজধানীর তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্ব অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এই খসড়া আইনের অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোহাম্মদ শফিউল আলম।


মোহাম্মদ শফিউল আলম জানান, কুকুরকে মুক্তভাবে চলাফেরার সুযোগ না দিয়ে একটানা সর্বোচ্চ ২৪ ঘণ্টা পর্যন্ত বেঁধে রাখলে তা আইনত দণ্ডনীয় অপরাধ বলে গণ্য হবে। এর জন্য এই শাস্তির বিধান রেখে ‘প্রাণিকল্যাণ আইন, ২০১৮’-এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেয়া হয়। ১৯২০ সালের ‘পশুর প্রতি নিষ্ঠুরতা নিরোধ আইনটি এতোদিন চলে আসছিল। সেই আইনের ভিত্তিতে নতুন আইনটি করা হয়েছে।


মন্ত্রিপরিষদ সচিব জানান, এই আইনের সাধারণ নির্দেশনা হচ্ছে- প্রাণীর প্রতি কল্যাণকর ও মানবিক আচরণ করা এবং নিষ্ঠুর আচরণ করা হতে বিরত থাকাই হবে প্রত্যেক প্রাণীর মালিক বা তত্ত্বাবধানকারীর দায়িত্ব। খাদ্য হিসেবে ব্যবহারের জন্য প্রাণী জবাই এবং ধর্মীয় উদ্দেশ্যে উৎসর্গকালে যেকোনো ধর্মাবলম্বী ব্যক্তি কর্তৃক নিজস্ব ধর্মীয় আচার অনুযায়ী কোনো কার্যক্রম গ্রহণ করা হলে তাকে নিষ্ঠুরতা হিসেবে গণ্য করা হবে না।


যুক্তিযুক্ত প্রয়োজনে ভেটেরিনারি সার্জনের লিখিত পরামর্শ ও অনুসারে প্রাণীকে অজ্ঞান করার ক্ষেত্রে বা এর ব্যথাহীন মৃত্যু ঘটানো হলে তা অপরাধ হিসেবে গণ্য হবে না। জাতীয় সংসদে এই আইনটি চূড়ান্ত হলে তা মোবাইল কোর্ট আইনের তফসিলে যুক্ত হবে বলেও জানান তিনি।


বিবার্তা/আকবর/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com