শিরোনাম
দণ্ডিতরা নির্বাচনে অংশ নিতে পারবে না
প্রকাশ : ০২ ডিসেম্বর ২০১৮, ১২:৪২
দণ্ডিতরা নির্বাচনে অংশ নিতে পারবে না
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বিচারিক আদালতের দেয়া সাজা কিংবা দণ্ড স্থগিত হলে দণ্ডিত ব্যক্তি নির্বাচনে অংশ নিতে পারবেন হাইকোর্টের এ আদেশ স্থগিত করেছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।


এই আদেশের ফলে বিচারিক আদালতের দেয়া সাজা কিংবা দণ্ডের মেয়াদ দুই বছরের বেশি হলে দণ্ডিত ব্যক্তি নির্বাচনে অংশ নিতে পারবেন না।


প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন পূর্ণাঙ্গ আপিল বেঞ্চ রবিবার এ আদেশ দেন।


আদালতে হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে করা আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। সঙ্গে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা। আর সাবিরা সুলতানার পক্ষে ছিলেন সিনিয়র অ্যাডভোকেট এ জে মোহাম্মদ আলী, অ্যাডভোকেট জয়নুল আবেদীন, ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন, আমিনুল ইসলাম প্রমুখ। দুদকের পক্ষে ছিলেন অ্যাডভোকেট এ বি এম বায়েজিদ ও খুরশীদ আলম খান।


গত ২৯ নভেম্বর জাতীয় নির্বাচনে অংশ নিতে ঝিকরগাছা উপজেলার চেয়ারম্যান সাবিরা সুলতানাকে বিচারিক আদালতের দেয়া সাজা ও দণ্ড স্থগিত করেন বিচারপতি মোহাম্মদ রইচ উদ্দিনের একক হাইকোর্ট বেঞ্চ। এই আদেশে স্থগিত চেয়ে আবেদন করে রাষ্ট্রপক্ষ ও দুদক।


আদেশের পর সাবিরার আইনজীবী আমিনুল ইসলাম সাংবাদিকদের বলেন, অ্যাটর্নি জেনারেল শনিবার অস্বাভাবিকভাবে চেম্বার আদালত বসিয়ে হাইকোর্টের আদেশের ওপর স্থগিতাদেশ নিয়েছেন। আজকে আপিল বিভাগ সেই স্থগিতাদেশই চলমান রেখেছেন।


এর আগে শনিবার সাবিরা সুলতানার কারাদণ্ডের স্থগিত করে দেয়া হাইকোর্টের আদেশ স্থগিত করে চেম্বার জজ আদালত শুনানির জন্য আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দেয়।


বিবার্তা/জাকিয়া


>>দণ্ড নিয়ে হাইকোর্টের আদেশ স্থগিত, রবিবার পূর্ণ শুনানি


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com