কারাগারে প্রথম শ্রেণির মর্যাদা পাবেন শহিদুল আলম
প্রকাশ : ০৫ সেপ্টেম্বর ২০১৮, ১৬:২৯
কারাগারে প্রথম শ্রেণির মর্যাদা পাবেন শহিদুল আলম
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

কারাগারে আলোকচিত্রী শহিদুল আলমকে প্রথম শ্রেণির বন্দির মর্যাদা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে এই আদেশ দেয় হাইকোর্ট।


বুধবার বিচারপতি মো. বোরহান উদ্দিন ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের বেঞ্চ এই আদেশ দেন। এ সময় আদালতে শহিদুল আলমের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার সারা হোসেন। আর রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।


আসামি পক্ষে সারা হোসেন বলেন, গত ২৭ আগস্ট আমরা নিম্ন আদালতের কাছে শহিদুল আলমের প্রথম শ্রেণির বন্দির মর্যাদা চেয়ে আবেদন করেছিলাম। ওই দিন আদালত কারাবিধি অনুযায়ী ব্যবস্থা নিতে নির্দেশ দেন। কিন্তু আজ পর্যন্ত তাকে প্রথম শ্রেণির বন্দির মর্যাদা না দেওয়ায় আজ সকালে আমরা রিট করি।


এই আবেদনের শুনানি নিয়ে স্বরাষ্ট্রসচিব, কারা মহাদর্শকসহ সংশ্লিষ্টদের প্রতি আদালত এই নির্দেশ দিয়েছে বলে জানান তিনি।


উল্লেখ্য, গত ৬ আগস্ট তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে রমনা থানায় আলোকচিত্রী শহিদুল আলমের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। ওই দিনই ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) শহিদুল আলমকে আদালতে হাজির করলে সাত দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত।


পুলিশের রিমান্ড আবেদনে বলা হয়, আসামি শহিদুল আলম তার ফেসবুক টাইমলাইনের মাধ্যমে দেশি-বিদেশি আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমে কল্পনাপ্রসূত অপপ্রচার চালাচ্ছেন। এর মাধ্যমে জনসাধারণের বিভিন্ন শ্রেণিকে শ্রুতিনির্ভর (যাচাই-বাছাই ছাড়া কেবল শোনা কথা) মিথ্যা তথ্য উপস্থাপন করে উস্কানি দিয়েছেন, যা রাষ্ট্রের জন্য ক্ষতিকর।


সরকারকে প্রশ্নবিদ্ধ ও অকার্যকররূপে আন্তর্জাতিক পরিমণ্ডলে তিনি উপস্থাপন করেছেন। আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতিসহ জনমনে ভীতি ছড়িয়ে দেওয়ার ষড়যন্ত্র এবং তা বাস্তবায়নের জন্য ইলেকট্রনিক মাধ্যমে প্রচার করেছেন।


পরে ১৪ আগস্ট ঢাকার মহানগর দায়রা জজ আদালতে জামিন আবেদন করা হলে ১১ সেপ্টেম্বর শুনানির জন্য দিন ধার্য করা হয়।


এরপর ১৯ আগস্ট শুনানির তারিখ এগিয়ে নেওয়ার জন্য আবেদন করা হলে তা গ্রহণ করেননি আদালত।


এ অবস্থায় ২৬ আগস্ট শহিদুল আলমের অন্তর্বর্তীকালীন জামিন চাইলে ওই আদালত শুনানির জন্য তা গ্রহণ করেননি। পরে গত ২৮ আগস্ট এ মামলায় শহিদুল আলমের জামিন চেয়ে হাইকোর্টে আবেদন করেন তার আইনজীবীরা।


বিবার্তা/তৌহিদ/সোহান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com