সিরিজ বোমা : পাঁচ মামলার বিচার জানুয়ারিতে শেষ হবে
প্রকাশ : ১৬ আগস্ট ২০১৮, ২০:৪৩
সিরিজ বোমা : পাঁচ মামলার বিচার জানুয়ারিতে শেষ হবে
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সিরিজ বোমা হামলার ঘটনায় দায়ের করা ৫ মামলার বিচার আগামী জানুয়ারির মধ্যে শেষ হবে। রাষ্ট্রপক্ষের আইনজীবী শাহ আলম তালুকদার এই আশা প্রকাশ করেন।


২০০৫ সালের ১৭ আগস্ট নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামায়াতুল মুজাহেদীন বাংলাদেশ (জেএমবি) সারাদেশে বোমা বিস্ফোরণ ঘটায়। এতে দু’জন নিহত ও অন্তত ৫০ জন আহত হয়। একমাত্র মুন্সিগঞ্জ জেলায় বোমার বিস্ফোরণ ঘটেনি।


শাহ আলম তালুকদার বলেন, সিরিজ বোমা হামলার ঘটনায় রাজধানীর বিভিন্ন থানায় মোট ১৮টি মামলা দায়ের করা হয়। এর মধ্যে দুটি মামলার রায় হয়েছে। ১১টি মামলার চূড়ান্ত প্রতিবেদন আদালতে দাখিল এবং বাকী ৫টি মামলা বিচারের অপেক্ষায় আছে। রাজধানীর তেজগাঁও একটি মামলায় ঢাকার একটি আদালত একজনকে ১০ বছরের কারাদন্ড ও আরেকজনকে ৭ বছরের কারাদন্ড প্রদান করে। এছাড়া নগরীর বিমানবন্দর থানার অন্য আরেকটি মামলার রায়ে ৫জনকে ১০ বছরের সশ্রম কারাদন্ড প্রদান করে বলে তিনি জানান।


তিনি আরো বলেন, ঢাকার বিচারাধীন ৫টি মামলা সাক্ষ্য গ্রহণের পর্যায়ে রয়েছে। বিচারাধীন এই মামলাগুলো আগামী জানুয়ারির মধ্যে শেষ করা যাবে বলে তিনি আশা প্রকাশ করেন।


শাহ আলম তালুকদার বলেন, সিরিজ বোমা হামলার ১১টি মামলার তদন্ত কর্মকর্তারা আসামীদের ঠিকানা ও প্রত্যক্ষদর্শীদের হাজির করতে ব্যর্থ হওয়ায় এই ১১টি মামলার চূড়ান্ত প্রতিবেদন আদালতে দাখিল করা হয়।


পুলিশ সদর দফতর সূত্রে জানা গেছে, ২০০৫ সালের ১৭ আগস্ট সিরিজ বোমা হামলার ঘটনায় সারাদেশে ১৫৯টি মামলা দায়ের করা হয়। এর মধ্যে ৯৪টি মামলার বিচার সম্পন্ন হয়েছে। এই মামলা গুলোতে ৩৩৪জনকে বিভিন্ন মেয়াদে সাজা প্রদান করা হয়েছে। এখন ৫৫টি মামলা বিচারের অপেক্ষায় রয়েছে। যার আসামী সংখ্যা হচ্ছে ৩৮৬ জন। এই সিরিজ বোমা হামলার রায় প্রদান করা মামলাগুলোর ৩৪৯ জনকে অব্যাহতি দেয়া হয়েছে। আসামীদের মধ্যে ২৭ জনের বিরুদ্ধে ফাঁসির রায় হয়েছে। এর মধ্যে ৮জনের ফাঁসি কার্যকর করা হয়েছে।


বিবার্তা/রোকন/কাফী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com