যুদ্ধাপরাধে দণ্ডপ্রাপ্ত ক্যানসার আক্রান্ত আসামির জামিন
প্রকাশ : ০২ আগস্ট ২০১৮, ১১:৩৪
যুদ্ধাপরাধে দণ্ডপ্রাপ্ত ক্যানসার আক্রান্ত আসামির জামিন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

একাত্তরে হত্যা ও গণহত্যাসহ মানবতাবিরোধী অপরাধে ২০ বছরের দণ্ডপ্রাপ্ত নোয়াখালীর সুধারামের আব্দুল কুদ্দুসকে ছয় মাসের জামিন দিয়েছে আপিল বিভাগ।


বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) থেকে স্বাস্থ্যগত প্রতিবেদন আসার পর এ আদেশ দেয়া হয়।


প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চ আব্দুল কুদ্দুসের ক্যানসার রয়েছে সংক্রান্ত বিষয়ে মেডিকেল প্রতিবেদন বিবেচনায় নিয়ে বৃহস্পতিবার এই জামিনের আদেশ দেন।


আদালতে কুদ্দুসের জামিনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন। এ সময় তার সঙ্গে ছিলেন অ্যাডভোকেট তাজুল ইসলাম। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।


পরে তাজুল ইসলাম বলেন, বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের আব্দুল কুদ্দুসের ক্যানসার বিষয়ে প্রতিবেদন বিবেচনা করে আদালত জামিন দিয়েছেন।


তিনি বলেন, এর আগে এই আসামির আপিল আবেদন করা হয়। আসামির বয়স ও অসুস্থতা বিবেচনায় আপিলের সাথে তার জামিন আবেদনও করা হয়। এর আগে ট্রাইব্যুনালে দণ্ড পাওয়ার পর আর কোনো আসামির জামিন আবেদন করা হয়নি। এই প্রথম মানবতাবিরোধী অপরাধের দণ্ডপ্রাপ্ত কোনো আসামির মামলায় আপিল বিভাগে জামিন চাওয়া হয় এবং আদালত জামিন মঞ্জুর করেন।


আসামির জামিন আবেদনের বিষয়ে তাজুল ইসলাম বলেন, ওনার (আসামি) বয়স ৮৭ বছর। চার ধরনের ক্যানসার, হুইল চেয়ার ও অন্যের সাহায্য ছাড়া চলতে ফিরতে পারেন না। মানবিক কারণে জামিন চাওয়া হয়েছিল।


এর আগে গত ২৯ জুলাই মানবতাবিরোধী অপরাধের দায়ে ২০ বছরের দণ্ডপ্রাপ্ত ক্যানসারে আক্রান্ত আব্দুল কুদ্দুসকে কারাগার থেকে বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে স্থানান্তরের নির্দেশ দেন আপিল বিভাগ। একইসাথে বৃহস্পতিবারের মধ্যে ওই হাসপাতালের সংশ্লিষ্ট বিভাগের চিকিৎসকদের আব্দুল কুদ্দুসের অসুস্থতা নিয়ে প্রতিবেদন দাখিল করতে বলেন।


গত ১৩ মার্চ এই মামলায় তিনজনকে মৃত্যুদণ্ড ও একজনকে ২০ বছরের কারাদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। আসামিদের মধ্যে মৃত্যুদণ্ডের রায় হয়েছে আমির আলী, মোঃ জয়নাল আবেদিন ও আবুল কালাম ওরফে একেএম মনসুরের। মোঃ আব্দুল কুদ্দুসকে ২০ বছরের কারাদণ্ড দেয়া হয়।


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com