আদালত অবমাননা: জামায়াত নেতা হামিদুর কারাগারে
প্রকাশ : ২৫ জুলাই ২০১৮, ১৫:১৫
আদালত অবমাননা: জামায়াত নেতা হামিদুর কারাগারে
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আদালত অবমাননার মামলায় জামায়াত নেতা ও সাবেক সংসদ সদস্য হামিদুর রহমান আযাদের জামিন আবেদন খারিজ করে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছে ট্রাইব্যুনাল।


আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যন বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের বিচারিক প্যানেল বুধবার এ আদেশ দিয়েছে।


জামায়াতের এই নেতার পক্ষে শুনানি করেন আইনজীবী আব্দুস সুবহান তরফদার ও মুজাহিদুল ইসলাম শাহীন। এর আগে আজ বেলা পৌনে ১১টার দিকে ট্রাইব্যুনালে জামায়াতের এ নেতা আত্মসমর্পণ করেন।


ট্রাইব্যুনালে বিচারাধীন বিষয়ে বক্তৃতা দেয়ায় আদালত অবমাননার অভিযোগে দোষী সাব্যস্ত করে জামায়াতের তিন নেতাকে জরিমানা এবং এর মধ্যে দু’জনকে তিন মাসের কারাদণ্ড প্রদান করে ২০১৩ সালের মার্চ মাসে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।


জামায়াত নেতা হামিদুর ও তৎকালীন ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল রফিকুল ইসলামকে তিন মাসের কারাদণ্ড প্রদান এবং তিন হাজার টাকা জরিমানা অনাদায়ে প্রত্যেকেরই আরো দুই সপ্তাহের কারাদণ্ড ভোগ করতে হবে।


একই অভিযোগে নগর জামায়াত নেতা সেলিমউদ্দিন ট্রাইব্যুনালের কাছে ক্ষমা চাওয়ায় তাকে এক হাজার টাকা জরিমানা এবং বিচারক এজলাস থেকে উঠা পর্যন্ত আদালতে অবস্থান করার নির্দেশ দিয়েছিলো ট্রাইব্যুনাল। জরিমানার টাকা না দিলে তাকে দুই সপ্তাহ কারাদণ্ড ভোগ করতে হবে।


আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল তার আদেশে বলেছে, আদালত অবমাননার পরে আদেশ অনুযায়ী আদালতে হাজির না হওয়ায় দু’জনের বিরুদ্ধে জেল-জরিমানা করেন। তবে সেলিমউদ্দিন ট্রাইব্যুনালে হাজির হয়ে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করলে তাকে এক হাজার টাকা জরিমানা করেছেন। তাকে কোনো কারাদণ্ড দেয়া হয়নি।


ট্রাইব্যুনাল আরো বলেছে, পুলিশের প্রতিবেদনে রফিকুল ও হামিদুরকে পলাতক দেখানো হয়েছে। কিন্তু তারা জনসমক্ষে বক্তব্য দিয়েছেন। হামিদুর সংসদেও গেছেন। তারা ট্রাইব্যুনালে হাজির না হয়ে আদালত অবমাননা করেছেন। তাদের গ্রেফতার করার পর অথবা তাদের আত্মসমর্পণের পর থেকে এ সাজা কার্যকর হবে।


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com