শিরোনাম
বিলুপ্ত আইনে মামলা ও গ্রেফতারে নিষেধাজ্ঞা
প্রকাশ : ২৩ জুলাই ২০১৮, ১৭:৫৪
বিলুপ্ত আইনে মামলা ও গ্রেফতারে নিষেধাজ্ঞা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনের বিলুপ্ত ১৬ (২) ধারায় মামলা গ্রহণ না করতে পুলিশ প্রধানকে (মহাপরিদর্শক) নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।


একই সঙ্গে, অস্তিত্বহীন আইন দিয়ে যেন জনগণকে গ্রেফতার করে হয়রানি না করা হয়, সেজন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে আইজিপিকে নির্দেশ দিয়েছেন আদালত।


সোমবার এ সংক্রান্ত বেশ কয়েকটি মামলায় জামিন শুনানির সময় স্বপ্রণোদিত হয়ে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতের সংশ্লিষ্ট সহকারী অ্যাটর্নি জেনারেল ইউসুফ মাহমুদ মোর্শেদ আদেশের বিষয়টি নিশ্চিত করেছেন।


সংশ্লিষ্ট আদালতের সহকারি অ্যাটর্নি জেনারেল ইউসুফ মাহমুদ মোর্শেদ জানান, এ আইনটি বাতিল হওয়ায় এর কোনো অস্তিত্ব নাই। আর এ কারণেই এ আইনের মামলা নেয়াও বেআইনী।


তিনি আরো জানান, বাতিলকৃত এ আইনে দায়ের করা বেশ কয়েকটি মামলার আসামিরা জামিন আবেদন করেন। ওই জামিন আবেদনের শুনানিতে বিষয়টি আদালতের দৃষ্টিগোচর হলে আদালত এ আদেশ দেন।


এ আইনের বিবরণে জানা যায়, ১৯৯০ সালে এরশাদ সরকারের পরে বিচারপতি সাহাবুদ্দীন আহমদ একটি অধ্যাদেশ দিয়ে চুয়াত্তরের আইনের ১৬, ১৭ ও ১৮ ধারা বাতিল করেন। যা বিএনপি ১৯৯১ সালে সংসদে পাস করে।


পরে ২০০৭ সালে জরুরি অবস্থার মধ্যে ‘ক্ষতিকর ও ধ্বংসাত্মক’ (প্রধানত সরকার ও রাষ্ট্রবিরোধী) কাজ থেকে বিরত রাখতে ১৬ ধারাটি পুনরুজ্জীবিত করা হয়।


২০০৮ সালের নির্বাচনে আওয়ামী লীগ সরকার গঠনের পর এই অধ্যাদেশসহ ১২২টি অধ্যাদেশ সংসদের প্রথম অধিবেশনে পেশ করা হয়, কিন্তু তা পাস হয়নি। ফলে বিশেষ ক্ষমতা আইনের ১৬, ১৭ ও ১৮ ধারা বাতিল অবস্থায় থেকে যায়।


বিবার্তা/তৌহিদ/সোহান

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com