পাস্তুরিত দুধ পরীক্ষা: এক মাসের মধ্যে প্রতিবেদনে জমার নির্দেশ
প্রকাশ : ২১ মে ২০১৮, ১৪:১৫
পাস্তুরিত দুধ পরীক্ষা: এক মাসের মধ্যে প্রতিবেদনে জমার নির্দেশ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাজারের পাস্তুরিত দুধ পরীক্ষা করে এক মাসের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। খাদ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয়, বিএসটিআই-এর প্রতিনিধি এবং বিশেষজ্ঞদের নিয়ে তদন্ত কমিটি করে এই প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।


জনস্বার্থে এক রিট আবেদনের শুনানির বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ সোমবার এ আদেশ দেন।


একইসাথে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশ (আইসিডিডিআরবি) পাস্তুরিত দুধ সংক্রান্ত যে রিপোর্ট প্রকাশ করেছে, সেই রিপোর্টও এক মাসের মধ্যে দাখিল করতে বলেছেন আদালত।


পাশাপাশি পাস্তুরিত দুধের নিরাপদ রাখার নিশ্চয়তা দিতে সংশ্লিষ্টদের ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।


স্বাস্থ্য মন্ত্রণালয় সচিব, খাদ্য মন্ত্রণালয় সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, বিএসটিআই-এর মহাপরিচালক, আইসিডিডিআরবি এবং পুলিশ মহাপরিদর্শককে ৪ সপ্তাহের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয়েছে। একইসাথে এই মামলায় পরবর্তী শুনানির জন্য আগামী ২৭ জুন দিন নির্ধারণ করেছেন আদালত।


আদালতে এ রিট আবেদনের পক্ষে ‍শুনানি করেন অ্যাডভোকেট তানভির আহমেদ। সঙ্গে ছিলেন আইনজীবী আবদুল্লাহ আবু সাঈদ, সেলিম আসিফ পারভেজ ও মোঃ হানিফ।


তানভির বলেন, বাজারে পাওয়া যায় এমন পাস্তুরিত দুধ নিয়ে গত ১৭ মে বিভিন্ন পত্রিকায় বিভিন্ন সংবাদ প্রকাশিত হয়। পরে প্রকাশিত প্রতিবেদনগুলো আদালতের নজরে আনা হলে আদালত এ বিষয়ে রিট আবেদন দাখিলের নির্দেশ দেন। এর পরিপ্রেক্ষিতে ২০ মে হাইকোর্টের রিট করা হয় এবং এর ওপর শুনানি হয়। এরপর আজ সোমবার এ বিষয়ে আদালত আদেশ দেন।


বিবার্তা/জাকিয়া


>>পাস্তুরিত দুধের ৭৫ শতাংশ সরাসরি পানের জন্য অনিরাপদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

বি-৮, ইউরেকা হোমস, ২/এফ/১, 

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com