শিরোনাম
ডিএসসিসির ১৮ ওয়ার্ডেও নির্বাচন স্থগিত
প্রকাশ : ১৮ জানুয়ারি ২০১৮, ১৪:১৫
ডিএসসিসির ১৮ ওয়ার্ডেও নির্বাচন স্থগিত
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) পর এবার দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি) নতুন সংযোজিত ১৮ ওয়ার্ড কাউন্সিলর ও ছয় সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর নির্বাচনের তফসিল স্থগিত করেছেন হাইকোর্ট। একইসঙ্গে গত ৯ জানুয়ারি জারি করা এ নির্বাচন সংক্রান্ত তফসিল কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।


এক রিট আবেদনের শুনানি শেষে বৃহস্পতিবার হাইকোর্টের বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি এম. ফারুকের (মো. ফারুক) সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।


ভোটার তালিকা প্রস্তুত না হওয়া, কাউন্সিলরদের মেয়াদকাল উল্লেখ না থাকা, ইউপি চেয়ারম্যানের অব্যাহতি সংক্রান্ত গেজেট প্রকাশ না হওয়া- এমন আইনি যুক্তি তুলে ধরে ডেমরার ভোটার মোজাম্মেল মিয়া রিটটি করেন। গতকাল বুধবার বিকেলে করা এই রিটটি বৃহস্পতিবার আদালতে শুনানির জন্য ওঠে।


আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট কামরুল হক সিদ্দিকী এবং তার সঙ্গে ছিলেন পার্থ সারথী মণ্ডল। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমাতুল করিম।


শুনানির পর আইনজীবী পার্থ সারথি মণ্ডল সাংবাদিকদের জানান, দক্ষিণ সিটি করপোরেশনের নতুন যুক্ত ১৮টি ওয়ার্ড কাউন্সিলর ও ছয়টি সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর নির্বাচনের তফসিল হাইকোর্ট স্থগিত করেছেন। ওই তফসিল কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত হবে না, তা জানতে চেয়ে রুল দেয়া হয়েছে।


এর আগে বুধবার ডিএনসিসির উপ-নির্বাচনের তফসিল এবং সার্কুলারের ওপর স্থগিতাদেশ দিয়ে রুল জারি করেন বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের হাইকোর্ট বেঞ্চ।


উল্লেখ্য, আনিসুল হকের মৃত্যুতে শূন্য হওয়া ঢাকা উত্তরের মেয়র পদে উপনির্বাচন এবং দুই সিটিতে নতুন যুক্ত হওয়া ১৮টি ওয়ার্ডের কাউন্সিলর ও সংরক্ষিত আসনের কাউন্সিলর নির্বাচনের জন্য গত ৯ জানুয়ারি তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। সেখানে ২৬ ফেব্রুয়ারি ভোটের দিন ঠিক করে নির্বাচনের বিস্তারিত সময়সূচি দেয়া হয়।


কমিশনের ঘোষিত ওই তফসিলের বৈধতা চ্যালেঞ্জ করে রিট করেন ডিএনসিসিতে নতুন ওয়ার্ড হিসেবে যুক্ত হওয়া ভাটারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান ও বেরাইদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর আলম।


বিবার্তা/জহির/শান্ত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com