শিরোনাম
৭০ অনুচ্ছেদের বৈধতা প্রশ্নে বিভক্ত রায়
প্রকাশ : ১৫ জানুয়ারি ২০১৮, ১৯:৪৬
৭০ অনুচ্ছেদের বৈধতা প্রশ্নে বিভক্ত রায়
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাজনৈতিক দল থেকে পদত্যাগ কিংবা নিজ দলের বিপক্ষে ভোট দেয়ায় সংসদ সদস্যের আসন শূন্য হওয়া সংক্রান্ত সংবিধানের ৭০ অনুচ্ছেদ প্রশ্নে বিভক্ত রায় দিয়েছেন হাইকোর্ট। এ অনুচ্ছেদের বৈধতা চ্যালেঞ্জ করে গত বছর দায়ের করা রিটের শুনানিতে সোমবার হাইকোর্টের বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ দ্বিমুখী আদেশ দেন।


গত বছরের ১৭ এপ্রিল হাইকোর্টে রিট আবেদনটি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ। এর প্রায় ৯ মাস পর এদিন ওই আদেশ এলো ঠিকই, কিন্তু দ্বিধাবিভক্ত আকারে। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।


রিট আবেদনে জাতীয় সংসদের স্পিকার, প্রধান নির্বাচন কমিশনার, মন্ত্রিপরিষদ সচিব, সংসদ সচিবালয়ের সচিব ও আইন সচিবকে বিবাদী করা হয়। অপরদিকে ইউনুছ আলীর দায়ের করা রিটটি 'জনস্বার্থে নয়' এমন দাবি করে তা খারিজের আবেদন জানায় রাষ্ট্রপক্ষ।


এদিন রায় প্রদানকালে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী সংবিধানের ৭০ অনুচ্ছেদ কেন সাংঘর্ষিক ও বাতিল ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুল দেন। অন্যদিকে এর সঙ্গে ভিন্নমত পোষণ করে রিট আবেদনটিই খারিজ করে দেন বিচারপতি আশরাফুল কামাল।


ফলে নিয়মানুযায়ী মামলার নথিটি এবার ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির কাছে যাবে। তিনি মামলাটি নিষ্পত্তির জন্য হাইকোর্টের তৃতীয় বেঞ্চে পাঠাবেন। সেখানেই বিষয়টি নিষ্পত্তি হবে বলে জানা যায়।


বিবার্তা/শাহনেওয়াজ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com