‘৭ মার্চ জাতীয় দিবস কেন নয়’
প্রকাশ : ২০ নভেম্বর ২০১৭, ১৪:৫৩
‘৭ মার্চ জাতীয় দিবস কেন নয়’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের স্থানে মঞ্চ পুনর্নির্মাণ করে সেখানে তার ভাস্কর্য নির্মাণ এবং দিনটিকে ঐতিহাসিক দিবস হিসেবে কেন ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।


সোমবার বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। এ সংক্রান্ত একটি রিট আবেদনের শুনানি নিয়ে এ রুল জারি করেছেন আদালত।


আদালতে রিট আবেদনের পক্ষে ছিলেন সুপ্রিম কোর্টের আইনজীবী ড. বশির আহমেদ। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।


এর আগে সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় এ সংক্রান্ত রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ড. বশির আহমেদ।


বশির আহমেদ সংবাদ মাধ্যমকে বলেন, ‘আজ (সোমবার) আদালত আমাদের রিট আবেদন নিয়ে শুনানি করে রুল জারি করেছেন। আদালত তার আদেশে বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণের স্থানে মঞ্চ পুনর্নির্মাণ করে সেই মঞ্চের ওপর বঙ্গবন্ধুর আঙুল তোলা অবস্থায় ভাষণরত ভাস্কর্য নির্মাণ করতে বলা হয়েছে। এছাড়া মুক্তিযোদ্ধাদের অস্ত্র জমা দেওয়া এবং এখান থেকে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জ্ঞাপনের বিষয়টি মুর‍্যালে তুলে ধরতে বলা হয়েছে। এছাড়াও ওই দিনটিকে কেন ঐতিহাসিক দিবস ঘোষণা করা হবে না রুলে তাও জানতে চাওয়া হয়েছে।’


প্রসঙ্গত, সম্প্রতি জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেস্কো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণকে বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য হিসেবে স্বীকৃতি প্রদান করে।


বিবার্তা/ইমদাদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com