শিরোনাম
শেখ হাসিনাকে হত্যাই ছিল ২১ আগস্ট হামলার প্রধান লক্ষ্য
প্রকাশ : ১৫ নভেম্বর ২০১৭, ১৬:১০
শেখ হাসিনাকে হত্যাই ছিল ২১ আগস্ট হামলার প্রধান লক্ষ্য
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলার লক্ষ্যই ছিল আওয়ামী লীগ সভানেত্রী, তৎকালীন বিরোধী দলীয় নেতা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যা করা।


রাষ্ট্রপক্ষের প্রধান কৌঁসুলি সিনিয়র এডভোকেট সৈয়দ রেজাউর রহমান ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় বুধবার একাদশতম দিনের মতো যুক্ততর্ক শুনানিতে মামলার অন্যতম আসামি মো. রফিকুল ইসলাম ওরফে সবুজ ওরফে শামীম ওরফে রাশেদ, আবুল কালাম আজাদ ওরফে বুলবুল, মো. জাহাঙ্গীর আলম (কুষ্টিয়া), মাওলানা আবু সাঈদ ওরফে ডা. আবু জাফর ও মাওলানা আবদুস সালামের ফৌজদারী কার্যবিধির ১৬৪ ধারায় দেয়া স্বীকারোক্তিমূলক জবানবন্দির আলোকে এ তথ্য তুলে করেন।


এ পাচঁ আসামীর জবানবন্দি বুধবার রাষ্ট্রপক্ষ যুক্তিতর্কে উপস্থাপন করেছে। জবানবন্দির আলোকে দেখা যায়, এদের মধ্যে আসামি রাশেদ, বুলবুল, জাহাঙ্গীর সরাসরি গ্রেনেড হামলায় অংশ নেয়। ডা. আবু জাফর ২১ আগস্ট হামলার ঘটনার পরিকল্পনা, ষড়যন্ত্র ও বাস্তবায়ন প্রক্রিয়ায় জড়িত। মাওলানা আবদুস সালাম ২১ আগস্ট হামলার ঘটনার ষড়যন্ত্রের সঙ্গে জড়িত।


সালাম তার জবানবন্দিতে গ্রেনেড সরবরাহ, সরকার ও প্রশাসন পর্যায়ে ২১ আগস্ট হামলা নির্বিঘ্ন করতে কারা কারা সহযোগিতায় জড়িত বিভিন্ন সূত্রে তা প্রকাশ করেন। তাদের মধ্যে রয়েছেন বিএনপি নেতা ও বিএনপি-জামায়াত জোট সরকারের উপমন্ত্রী আবদুস সালাম পিন্টু।
তার সরকারি বাসভবন থেকে ২১ আগস্ট হামলায় ব্যবহৃত গ্রেনেডগুলো সরবরাহ করেন পিন্টুর ভাই মাওলানা তাজউদ্দিন। হামলা নির্বিঘ্ন করতে প্রশাসনিক সহায়তায় পিন্টুর বাসায় বৈঠকে বিএনপি-জামায়াত জোট সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরের উপস্থিতির বিষয় তার জবানবন্দিতে তুলে ধরেন।


এছাড়াও তৎকালীন ডিজিএফআই কর্মকর্তা সাইফুল ইসলাম জোয়ার্দার প্রসঙ্গ তিনি তার জবানবন্দিতে উল্লেখ করেন। এছাড়া অন্য চার আসামির জবানবন্দিতে তারা জঙ্গি নেতা মুফতি আবদুল হান্নান মুন্সীসহ অন্য জঙ্গিদের সম্পৃক্তায় ২১ আগস্ট গ্রেনেড হামলা ঘটাতে পরিকল্পনা, বাস্তবায়ন বিষয় উল্লেখ রয়েছে।


২০০৪ সালের ২০ ও ২১ আগস্ট রাজধানীর মেরুল বাড্ডায় জঙ্গি আহসানউল্লাহ কাজলের ভাড়া বাসায় অনুষ্ঠিত বৈঠক, হামলা বাস্তবায়নে কারা কিভাবে অংশ নিবে ও গ্রেনেড কিভাবে বিস্ফোরণ ঘটাতে হয় তার প্রস্তুতি সম্পর্কে আসামিদের জবানবন্দিতে উঠে আসে।


বুধবার উপস্থাপিত জবানবন্দিগুলোতে দেখা যায়, হামলা পরিকল্পনায় অনুষ্ঠিত বৈঠকগুলোতে মুফতি হান্নানসহ জঙ্গি নেতারা শেখ হাসিনাকে হত্যার লক্ষ্যে ২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের সন্ত্রাসবিরোধী সমাবেশকে টার্গেট করেন। ওইদিন সেখানে শেখ হাসিনা বক্তৃতা করবেন। জঙ্গি কার্যক্রমে শেখ হাসিনা ও আওয়ামী লীগ সরকার অন্যতম প্রতিবন্ধক উল্লেখ করে ২১ আগস্ট হামলা করে শেখ হাসিনাকে হত্যার লক্ষ্য স্থির করে মুফতি হান্নানসহ অন্য জঙ্গিরা।


রাষ্ট্রপক্ষে যুক্তিতর্ক পেশ বুধবার অসমাপ্ত অবস্থায় মামলার কার্যক্রম আগামী ২০ নভেম্বর সোমবার পর্যন্ত মুলতবি করা হয়েছে। রাজধানীর পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডে পুরনো কেন্দ্রীয় কারাগারের পাশে স্থাপিত ঢাকার ১ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নূর উদ্দিনের আদালতে এ মামলার বিচার চলছে।


আদালত আদেশে আজ বলেন, আগামী সপ্তাহে ২০ নভেম্বর সোমবার ও ২১ নভেম্বর মঙ্গলবার মামলার কার্যক্রম যথারীতি চলবে।


২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় গত ২৩ অক্টোবর থেকে রাষ্ট্রপক্ষে যুক্তিতর্ক শুরু হয়েছে।


বিএনপি-জামায়াতের জোট সরকারের আমলে ২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের এক সন্ত্রাসবিরোধী সমাবেশে ভয়াবহ গ্রেনেড হামলার ঘটনা ঘটে। ওই নৃশংস হামলায় ২৪ জন নিহত ও নেতাকর্মী-আইনজীবী-সাংবাদিকসহ পাঁচ শতাধিক ব্যক্তি আহত হন।


নিহতদের মধ্যে ছিলেন তৎকালীন মহিলা আওয়ামী লীগের সভানেত্রী, প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমান। শেখ হাসিনা এবং আওয়ামী লীগের প্রথম সারির অন্যান্য নেতা এই গ্রেনেড হামলা থেকে বেঁচে যান।


বিবার্তা/বাসস/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com